thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সিরিয়ায় মানবিক সহায়তা শুরু করছে জাতিসংঘ

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১২:০৮:১০
সিরিয়ায় মানবিক সহায়তা শুরু করছে জাতিসংঘ

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিয়ার অবরুদ্ধ শহর হোমসে মানবিক সহায়তা অপারেশনের সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে জাতিসংঘ কর্তৃপক্ষ। সিরিয়ায় যুদ্ধরত দুইপক্ষের কাছ থেকে গ্রিন সিগন্যাল পেলেই যে কোনো সময় তারা এ অপারেশন শুরু করবেন বলে জানা গেছে।

এ উদ্দেশ্যে শুক্রবার থেকেই সিরিয়ার হোমস শহরের অবরুদ্ধ এলাকায় যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা রয়েছে। মূলত সেখানে আটকে পড়া কয়েক হাজার লোককে সরিয়ে নেওয়ার সুযোগ করে দিতেই এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

এ যুদ্ধবিরতিতে মারাত্মকভাবে ‍দুর্যোগপীড়িত অন্যান্য এলাকাগুলোতেও ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার সুযোগ তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে।

মানবিক বিবেচনায় সিরিয়া কর্তৃপক্ষের সঙ্গে জাতিসংঘের এই যুদ্ধবিরতির সমঝোতাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এ ছাড়া বিদ্রোহীরাও এ ব্যাপারে সহযোগিতা করবেন বলে জানা গেছে। রেড ক্রিসেন্ট জানিয়েছে, তারা বিদ্রোহীদের কাছ থেকেও গ্রিন সিগন্যাল পেয়েছে। সম্প্রতি দ্বিতীয় জেনেভা শান্তি সম্মেলনে আলোচনার ভিত্তিতেই এই সমঝোতা হয়।

উল্লেখ্য, ২০১২ সালের জুন থেকেই হোমসের পুরনো শহরের একটি অংশ আসাদ বাহিনী অবরুদ্ধ করে রেখেছে। এমনকি এর বেশিরভাগ এলাকাই এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গৃহযুদ্ধের শুরুতেই বিদ্রোহীরা পুরো হোমস শহর দখল করে নিয়েছিল। পরে আসাদ বাহিনী সেখানে অবরোধ আরোপ করে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাকি বলেন, একটি স্বল্পমেয়াদি যুদ্ধবিরতি ঘোষণা করে শুধুমাত্র অল্প কয়েক দিনের জন্য খাদ্য সরবরাহ করলেই চলবে না; বরং সব সময়ই যেন দুর্গতদের জন্য নির্বিঘ্নে খাদ্য ও অন্যান্য ত্রাণ সহায়তা সরবরাহ করা যায়, তার বন্দোবস্ত করতে হবে।

ধারণা করা হচ্ছে, হোমসে অন্তত তিন হাজার বেসামরিক নাগরিক আটকা পড়েছেন। গত কয়েক সপ্তাহ ধরে এরা খাদ্য সঙ্কটে ভুগছেন। এমনকি অনেকে ঘাস বা লতাপাতা খেয়েই নিজের প্রাণটি রক্ষা করছেন। জাতিসংঘের হিসাবমতে, সিরিয়ায় অন্তত ৩০ লাখ বেসামরিক নাগরিক সহিংসতায় আটকা পড়েছেন। তাদেরও জরুরি মানবিক সহায়তা দরকার।
জাতিসংঘ মহাসচিব বান কি মুনের মুখপাত্র ফারহান হক বলেন, ‘হোমস শহরের সীমান্তে জরুরি ত্রাণ সরবরাহ অভিযানের সব প্রস্তুতি সম্পন্ন করে রাখা হয়েছে। এখন যুদ্ধরত দুইপক্ষের গ্রিন সিগন্যাল পাওয়ামাত্রই আমরা শহরের ভেতরে ঢুকে ত্রাণ বিতরণ শুরু করব।’

তবে সিরিয়া কর্তৃপক্ষ শর্তারোপ করে বলেছে, এই ত্রাণ সহায়তা ও মানবিক সহযোগিতা যেন কোনোভাবেই ‘সন্ত্রাসী’ ও সশস্ত্র গ্রুপগুলোর হাতে না যায়।

(দ্য রিপোর্ট/এমএটি/এমডি/এজেড/ফেব্রুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর