thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

গায়ের গন্ধই পাসওয়ার্ড!

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১২:১৮:৩৫
গায়ের গন্ধই পাসওয়ার্ড!

দ্য রিপোর্ট ডেস্ক : গায়ের গন্ধ নিয়ে অনেকেই বিব্রত হন। গন্ধ দূর করতে গাঁটের পয়সা খরচ করে দামি ব্যান্ডের পারফিউম ও বডি-স্প্রে কিনতেও পিছপা হন না। এবার আপনার গায়ের ‘গন্ধ’কেই কাজে লাগাতে পারবেন পাসওয়ার্ড হিসেবে।

স্পেনের একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দেখেছেন, চোখের মণি কিংবা আঙ্গুলের ছাপের মতো একজন মানুষের গায়ের গন্ধ অন্যজনের সঙ্গে কোনোভাবেই মেলে না।

এই অনন্য গায়ের গন্ধের জন্যই একদল মানুষের মধ্য থেকেও একজনকে আলাদা করা যায়। এ ক্ষেত্রে সফলতার হার শতকরা ৮৫ শতাংশ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মানুষের অনন্য দৈহিক বৈশিষ্ট্যের ভিত্তিতে ব্যক্তিগত শনাক্তকরণ চিহ্নকে বলা হয় বায়োমেট্রিক প্রযুক্তি। চোখের মণি কিংবা আঙ্গুলের ছাপের মতো বায়োমেট্রিক প্রযুক্তিতে অবশ্য ভুলের হারও কম।

এই দুই পদ্ধতি অবশ্য অপরাধী ধরতে ব্যবহৃত হয়। এ কারণে তাদের শনাক্ত করা প্রয়োজন হয়। অনেক ক্ষেত্রেই তারা সহযোগিতা করেন না বলে গবেষকরা জানান।

অন্যদিকে, চেহারা দেখে শনাক্ত করার মতো বায়োমেট্রিক প্রযুক্তিতে ভুল হওয়ার আশঙ্কা খুব বেশি থাকে।

তবে গায়ের গন্ধের মাধ্যমে কাউকে শনাক্ত করার ক্ষেত্রে ভুল হওয়ার আশঙ্কা খুব কম থাকে বলে গবেষকরা জানিয়েছেন।

গন্ধের সাহায্যে পুলিশের কুকুরের নির্দিষ্ট কাউকে খুঁজে বের করা একটি সুপরিচিত বায়োমেট্রিক প্রযুক্তি। এর কার্যকারিতাও প্রমাণিত হয়েছে।

এতদিন তো গায়ের গন্ধ নিয়ে শুধু বিব্রতই হয়েছেন। দেখা যাক, এবার এই গায়ের গন্ধকে কাজে লাগানো যায় কি-না? (সূত্র : পিটিআই)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/এজেড/ফেব্রুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর