thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

এডিবির ২৪ প্রকল্পে স্থবিরতা

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৪:১৪:২৭
এডিবির ২৪ প্রকল্পে স্থবিরতা

জোসনা জামান, দ্য রিপোর্ট : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় বাস্তবায়নাধীন ২৪টি প্রকল্পে স্থবিরতা বিরাজ করছে। মেয়াদকাল শেষ হয়ে এলেও বেশ কয়েকটি প্রকল্পের অনুকূলে অর্থছাড় খুবই সামান্য। মূলত প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি না হওয়ায় অর্থছাড় করতে পারছে না সংস্থাটি। ফলে বিপুল পরিমাণ বৈদেশিক সহায়তা হাতছাড়া হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এডিবির দায়িত্বপ্রাপ্ত অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম-সচিব সাইফুদ্দিন আহমেদ বলেন, এর আগে একটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এতে প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে বাংলাদেশে এডিবির অনেক প্রকল্প থাকলেও আলোচনা হয়েছে সমস্যাগ্রস্ত ২৪টি প্রকল্প নিয়ে। এর মধ্যে চারটি প্রকল্পের অবস্থা বেশ করুণ।

তিনি জানান, বৈঠকে সামষ্টিক কোনো সিদ্ধান্ত হয়নি। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্প বাস্তবায়নের সমস্যা তুলে ধরেছেন। ইআরডি কর্মকর্তারাও বিভিন্ন সমস্যা চিহ্নিত করে আলোচনা করেছেন। প্রতিটি প্রকল্প ধরে ধরে সমাধান বের করার চেষ্টা করা হয়েছে। আশা করছেন, ধীরে ধীরে প্রকল্পগুলো গতিশীল হবে।

প্রকল্পগুলোর গতি বাড়াতে এডিবি সরকারকে বেশ কয়েক দফায় তাগিদ দিয়ে আসছে। সর্বশেষ অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন বৈঠকে নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে চূড়ান্ত অনুরোধ করেছে সংস্থাটি।

এ বিষয়ে এশীয় উন্নয়ন ব্যাংকের ঢাকা অফিসের যোগাযোগ কর্মকর্তা গোবিন্দ বর জানান, স্থবিরতা বলা ঠিক হবে না। বেশকিছু প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজ এগোচ্ছিল না। তাই আমরা বসে সরকারের সঙ্গে সময় সময় বৈঠক করে এ সব প্রকল্প বাস্তবায়নের সুনির্দিষ্ট সমস্যা খুঁজে বের করে তার সমাধান করার চেষ্টা করছি। এখন কাজ এগোচ্ছে, আশা করা যাচ্ছে সঙ্কট কেটে যাবে। পারস্পারিক আলোচনার মাধ্যমে সমাধানের পথ বের করে সে অনুযায়ী কাজ শুরু করেছি। এ সব উদ্যোগের ফল পাওয়া যাবে।

সূত্র জানায়, ২০১২ সালের শেষ দিকে এসে ৩২টি প্রকল্পকে সমস্যাগ্রস্ত হিসাবে চিহ্নিত করেছিল এডিবি। এর মধ্যে ছয়টি প্রকল্প ইতোমধ্যেই বাতিল করে দিয়েছে ম্যানিলাভিত্তিক দাতা সংস্থাটি। এর ফলে ফিরে গেছে ৭ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৫৬০ কোটি টাকা। এর মধ্যে ১ কোটি ১০ লাখ ডলার উন্নয়ন ঋণ হিসেবে সহজ শর্তে পাওয়ার কথা ছিল। আর ৫ কোটি ৯০ লাখ ডলার আসার কথা ছিল তুলনামূলক কঠিন শর্তে। স্থবির উন্নয়ন প্রকল্পে গতি না এলে আবারো বিপুল পরিমাণ সহায়তা প্রত্যাহার হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এডিবির বাংলাদেশ অফিস জানায়, অনুমোদনের কাজে গতি না আসায় এডিবির অর্থায়নে নেওয়া বেশ কয়েকটি নতুন প্রকল্প আটকে আছে বলে জানা গেছে। পরিকল্পনা কমিশন ও মন্ত্রণালয়গুলোর পরস্পরবিরোধী অবস্থানের কারণে এডিবির আর্থিক সহায়তায় ১৫টি উন্নয়ন প্রকল্প অনিশ্চিত হয়ে পড়েছে। এর ফলে ঝুলে আছে ২০০ কোটি ডলারের ঋণ সহায়তা। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সরকারকে চিঠি দিয়েছে সংস্থাটি। চিঠিতে এ বিষয়ে দ্রুত নিষ্পত্তি চাওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/জেজে/এসবি/এজেড/ফেব্রুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর