thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

বলিউডি ফিল্মে ধূমপান

বোম্বে হাইকোর্টে অনুরাগ কশ্যপ

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৪:৩৯:২৬
বোম্বে হাইকোর্টে অনুরাগ কশ্যপ

দ্য রিপোর্ট ডেস্ক : সম্প্রতি আদালতে যেতে হয়েছে চলচ্চিত্রকার অনুরাগ কশ্যপকে। বলিউডের প্রথমসারির এই পরিচালক বোম্বে হাইকোর্টে একটি রিট দাখিল করেন। তিনি মনে করছেন- ভারতের সিনেমা ও টেলিভিশনে যে কোনো ধূমপানের দৃশ্য দেখানোর সময় পর্দায় বাধ্যতামূলক যে সতর্কবাণী দেখানো হচ্ছে সেই নিয়মের বিরুদ্ধে আরও আগেই সোচ্চার হওয়া উচিত ছিল।

বিবিসির সূত্র মতে, এই অদ্ভুত নিয়মের কারণে অনুরাগের সৃষ্টিশীলতা ব্যাহত হচ্ছে ও শিল্পমাধ্যম হিসেবে সিনেমাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বলিউড বাসিন্দাদের অনেকেই অনুরাগ কশ্যপের বক্তব্যকে সমর্থন করছেন। তবে ধূমপানবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত যারা তাদের অনেকেই বলছেন মূল সমস্যাটা অন্য জায়গায়।

ভারতে ইদানীং সরকারি নিয়মের জালে নাভিশ্বাস উঠেছে রূপালি পর্দার ধূমপায়ীদের। তারা সিগারেট ধরালে বা চুরুটে টান দিলেই স্ক্রিনে বড় বড় অক্ষরে লেখা ভেসে উঠছে ‌‘তামাক ক্যান্সার ডেকে আনে’ কিংবা ‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর’।

সিনেমার শুরু ও শেষে তো বটে এমনকি প্রতিবারই কোনো অভিনেতা সিগারেট ধরানো মাত্রই এই সতর্কবাণী দেখানো এখন বাধ্যতামূলক। যার মূলে আছে ২০০৬ আর ২০১২ সালে ভারত সরকারের জারি করা দু’দফা নির্দেশিকা।তামাকবিরোধী গোষ্ঠীগুলোর দাবি মেনেই এই নির্দেশিকা দিয়েছিল ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। কিন্তু এখন পরিচালক অনুরাগ কশ্যপ এই ফরমানের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার ছবিতে যখনই আমি এই ধূমপানবিরোধী বার্তাটা দেখাই, দর্শকের মনোযোগ তখনই সরে যায়। আমার ছবি আমার সৃষ্টিশীলতার মাধ্যম, একটা অর্থহীন নিয়মের জন্য সেটাকে আমি নষ্ট হতে দিতে পারি না।’

পাশাপাশি অনুরাগ কশ্যপ আরও প্রশ্ন তুলছেন, ‘ফিল্মে তো খুন-ধর্ষণ-অপরাধ নানা কিছু দেখানো হয় যেগুলো বেআইনি। অথচ ধূমপান তো বেআইনি নয়, একটা বাচ্চা ছেলেও চাইলে সিগারেটের ধোঁয়া টানতে পারে। তাহলে সেটা বন্ধ করার দায়িত্ব শুধু সিনেমা-টিভির ওপরই চাপিয়ে দেওয়া হবে কেন?’

‘গ্যাংস অব ওয়াসিপুর’ আর ‘ব্ল্যাক ফ্রাইডে’র মতো বিখ্যাত ছবির নির্মাতা কশ্যপের এই যুক্তি প্রাথমিকভাবে মেনে নিয়ে শুনানির জন্য তার রিটটি গ্রহণও করেছে বোম্বে হাইকোর্ট।

এর আগে টালিউডি পরিচালক সন্দীপ রায় জানান, সিনেমায় ধূমপানের দৃশ্য থাকলে সেন্সর বোর্ডের সার্টিফিকেট নিয়েও সমস্যা হচ্ছে। সন্দীপ সিগারেট-খাওয়া গোয়েন্দা ফেলুদাকে নিয়ে অসংখ্য ছবি নির্মাণ করেন।

(দ্য রিপোর্ট/এআর/এইচএসএম/আরকে/ফেব্রুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর