thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

মার্কিন বিমানযাত্রীদের আগ্নেয়াস্ত্র বহন!

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৬:১১:০৯
মার্কিন বিমানযাত্রীদের আগ্নেয়াস্ত্র বহন!

দ্য ‍রিপোর্ট ডেস্ক : বিমান ভ্রমণের জন্য আপনার প্রয়োজনীয় জিনিসের একটি তালিকা তৈরি করুন। এবার মিলিয়ে দেখুন তো বন্দুক, গ্রেনেড, মানুষের মাথার খুলি, গুঁড়ো মরিচের স্প্রে রয়েছে কি না তালিকায়? আঁৎকে উঠছেন তো? কিন্তু অবিশ্বাস্য হলেও যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ) ২০১৩ সালে এই জিনিসগুলোই খুঁজে পেয়েছেন ভ্রমণকারীদের কাছে।

টিএসএ’র ব্লগার বব বার্নস ২০১৩ সালে বিপজ্জনক আর অস্বাভাবিক যে জিনিসগুলো বাজেয়াপ্ত করা হয়েছে তার তালিকা সম্প্রতি ব্লগে পোস্ট করেছেন। ‘টিএসএ ব্লগ ইয়ার ইন রিভিউ : ২০১৩’ তে আরও উঠে এসেছে এই জিনিসগুলো লুকাতে যাত্রীদের নেওয়া বিভিন্ন অভিনব কৌশলও। যাত্রীরা টিএসএ কর্মকর্তাদের বোকা বানাতে পারবে না। ব্লগটির মাধ্যমে এ কথাই বলার চেষ্টা করেছেন বব বার্নস।

বিমান যাত্রীদের কাছ থেকে প্রায় ১৪১৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। যার আশি শতাংশই ছিল বুলেট ভরা।

আগ্নেয়াস্ত্র আটকে সব থেকে এগিয়ে ছিল পৃথিবীর ব্যস্ততম আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিমানবন্দর থেকে প্রায় ১১১টি বন্দুক আটক করা হয়েছে। এরপরই ডালাস ফোর্ট ওয়ার্থ বিমানবন্দরের অবস্থান। এখান থেকে ৯৬টি বন্দুক উদ্ধার করা হয়েছে। ৬৬টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করায় তালিকার তৃতীয় স্থানে রয়েছে হাউস্টনের জর্জ বুশ বিমানবন্দর।

বব বার্নস তার ব্লগে লিখেছেন, হাউস্টনে একজন আরোহী পত্রিকা দিয়ে মুড়ে দুটি আগ্নেয়াস্ত্র গুঁড়ো সাবানের কৌটায় করে নেওয়ার চেষ্টা চালায়।

টিএসএ কর্মকর্তারা নিয়মিতই ক্রেডিট কার্ড নাইফ, বেল্ট বাকল নাইফ বা কম্ব নাইফের মতো বিশেষ ধরনের ছুরি খুঁজে পান। এছাড়া জুতো বা ব্যাগের হাতলেও অনেকে লুকিয়ে রাখেন ছুরি। এমনকি কালি কলম বা কম্পিউটার হার্ড ড্রাইভের ভেতর থেকেও উদ্ধার করা হয় ছুরি।

কাঠ বা ধাতুর তৈরি খেলনা আগ্নেয়াস্ত্র বহনের হদিসও পান টিএসএ কর্মকর্তারা। আইন অনুসারে সত্যিকার বন্দুকের মতো খেলনা বন্দুকও বাজেয়াপ্ত করা হয়। ভার্জিনিয়ায় নিজেকে সামরিক পরামর্শক দাবি করা এক যাত্রীর ব্যাগ থেকে ল্যান্ড মাইন্, বিস্ফোরকসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জামের রেপ্লিকা বাজেয়াপ্ত করা হয়।

২০০৮ সালে যাত্রা শুরু করা টিএসএ ব্লগ বিভিন্ন লেখা প্রকাশ করে আসছে। (সূত্র : সিএনএন)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/এনআই/ফেব্রুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর