thereport24.com
ঢাকা, শনিবার, ১১ মে 24, ২৮ বৈশাখ ১৪৩১,  ৩ জিলকদ  1445

ইকোনমিস্টের প্রতিবেদন

বিরোধীদের দমনে আরও মামলা আসছে

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৯:৫৩:৫২
বিরোধীদের দমনে আরও মামলা আসছে

দ্য রিপোর্ট ডেস্ক : দশ ট্রাক অস্ত্র মামলার রায়ের ঘটনা উল্লেখ করে ভবিষ্যতে বিরোধীদের দমনে আরও মামলা অপেক্ষা করছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে দ্য ইকোনমিস্ট। ব্রিটেনভিত্তিক পত্রিকাটির ৮ ফেব্রুয়ারির ছাপা সংস্করণে ‘বাংলাদেশের অপরাধ ও রাজনীতি- বাংলাদেশে বিরোধীদের দমনে আরও মামলা আসছে’ শিরোনামে খবরটি প্রকাশিত হবে। পত্রিকাটির অনলাইন সংস্করণে শনিবার খবরটি ছাপা হয়েছে।

প্রতিবেদনের গুরুত্বপূর্ণ অংশ দ্য রিপোর্টের পাঠকদের জন্য তুলে ধরা হল- ১০ বছর পর দশ ট্রাক অস্ত্র মামলার বিচারের রায় হয়েছে। খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের সময় এ অস্ত্র ধরা পড়লেও তৎকালীন সরকার এর বিচার প্রক্রিয়ায় তেমন আগ্রহ দেখায়নি। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসেই মামলাটির বিচার কার্যক্রম গুরুত্ব সহকারে নেয়। এরই পরিপ্রেক্ষিতে টানা দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর গত ৩০ জানুয়ারি মামলার রায়ে ১৪ জনকে ফাঁসি দেওয়া হয়।

ওই মামলায় বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবরের ফাঁসি হয়েছে, যিনি তারেক রহমানের দীর্ঘদিনের সহকারী। এ মামলার সূত্র ধরে খালেদা জিয়ার ছেলে, বিএনপির ভবিষ্যৎ প্রধান তারেককেও বিচারের মুখোমুখি করা হতে পারে। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার এ ঘটনার সঙ্গে তারেকের সম্পৃক্ততা প্রমাণে কাজ করবে। তারেক অস্ত্রগুলো সম্বন্ধে সবকিছু জানেন বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

এ মামলায় সাবেক সামরিক গোয়েন্দাপ্রধান, উচ্চ পর্যায়ের এক গোয়েন্দা কর্মকর্তা ও ভারতের আসামে আন্দোলনরত একটি দলের নেতাকে ফাঁসি দেওয়া হয়েছে। একইসঙ্গে বিএনপির শরিক দল জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামীকেও ফাঁসি দেওয়া হয়েছে।

এ অবস্থায় রাজপথে সহিংসতার জন্য খ্যাত জামায়াতে ইসলামী রায়ের বিরোধিতা করলেও রাজপথে তেমন আন্দোলন করতে পারবে না। দলটির অনেক কর্মীকেই ইতোমধ্যে গ্রেফতার ও গুলি করে হত্যা করা হয়েছে। বিএনপির অবস্থাও বেশ নড়বড়ে। দলটি বিচারাধীন বিষয় বা নির্বাচন কোনো ক্ষেত্রেই শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে রাজপথে দুর্বার আন্দোলন গড়তে পারছে না।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রমেই ক্ষমতা শক্তভাবে আঁকড়ে ধরছেন। বিএনপি ও জামায়াতের বয়কট করা ৫ তারিখের নির্বাচনে তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ জয় পেয়েছে। এর আগে দাতাসংস্থা ও অন্যান্য পর্যবেক্ষণকারী সংস্থা এই নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেও বর্তমানে তারা হাসিনা সরকারের সঙ্গে পাঁচ বছর মেয়াদে কাজ করতে চান বলে বোঝা যাচ্ছে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সরকারি দাতাসংস্থাগুলো বিরোধী দলগুলোর বয়কট সত্ত্বেও আওয়ামী লীগ নির্বাচনে জয়লাভ করেছে বলে স্বীকৃতি দিয়েছে। এটা সরকারের জন্য বেশ স্বস্তিদায়ক।

বাংলাদেশের বৃহৎ প্রতিবেশী রাষ্ট্র ভারত এই নির্বাচনের ফলাফলে খুশি। শেখ হাসিনা ও আওয়ামী লীগের সঙ্গে আন্তরিক দেশটি বাংলাদেশে যে কোনো ধরনের ইসলামী দলের ব্যাপারে উদ্বিগ্ন। তারা চায় বাংলাদেশ যেন পাকিস্তানের সঙ্গে সম্পর্কযুক্ত ইসলামী চরমপন্থি দলগুলোকে প্রতিহত করে।

শেখ হাসিনা ভারতের এই মনোভাবের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিরোধীদের দমনে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এটা গণতান্ত্রিক সরকারকে ক্ষতিগ্রস্ত করবে।

(দ্য রিপোর্ট/এসকে/জেএম/এনআই/ফেব্রুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর