thereport24.com
ঢাকা, রবিবার, ১২ মে 24, ২৯ বৈশাখ ১৪৩১,  ৪ জিলকদ  1445

বসনিয়ায় স্মরণকালের ভয়াবহ বিক্ষোভ

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ০৫:৩৩:৫৪

দ্য রিপোর্ট ডেস্ক: বসনিয়ার সাম্প্রতিক বিক্ষোভ ক্রমেই দানা বেধে উঠছে। বিগত তিন দিনে রাজধানী সারায়েভোতে যে বিক্ষোভ হয়েছে তা ১৯৯২-৯৫ সালের দাঙ্গাকেও হার মানিয়েছে। বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে রাজপথে নেমেছেন হাজার হাজার বসনিয়ান। খবর বিবিসি।

শুক্রবার দেশটির একাধিক সরকারি ভবনে আগুন দিয়েছে আন্দোলনকারীরা। বিগত তিন দিনে সারায়েভোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সহিংসতায় শতাধিক লোক আহত হয়েছে।

বর্তমানে দেশটিতে বেকারত্বের হার ৪০ শতাংশ ছাড়িয়ে গেছে। এর জন্য আন্দোলনকারীরা দেশটির সরকারকে দোষারোপ করেছে। তারা সরকারের পদত্যাগ দাবি করে বিক্ষোভে অংশ নিয়েছে।

নিহাদ ক্যারাক নামে এক আন্দোলনকারী জানান, মানুষ ক্ষুধার্ত, তাদের চাকরি নেই, তাই তারা আন্দোলন করছে। আমরা চাই সরকার সরে দাঁড়াক।

গত সপ্তাহের শুরুর দিকে তুজলা শহরের অধিকাংশ কারখানা বন্ধ করে দেওয়া হলে বিক্ষোভের সূত্রপাত হয়। কারখানা বন্ধের ফলে সে অঞ্চলের অধিকাংশ লোক বেকার হয়ে পড়েন।

রাজধানী সারায়েভোর বিক্ষোভ দমনে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস এবং কালো ধোঁয়া ব্যবহার করছে।

অপরদিকে, বিক্ষোভকারীরা দেশটির রাষ্ট্রীয় ভবনসহ অধিকাংশ সরকারি ভবনে আগুন দিয়েছে। পাথর ছুড়ে ভবনের জানালার কাচ ভেঙ্গে দিয়েছে।

এত বিপুল পরিমাণে অগ্নিসংযোগ করা হয়েছে যে, সেখানে দমকল বাহিনীও পৌঁছাতে পারেনি। এখন পর্যন্ত ১৩টি দমকল বাহিনী আগুন নেভানোর কাজ করছে।

এর আগে গত বৃহস্পতিবার পুলিশ এবং আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে প্রায় ১৩০ জন আহত হয়েছেন। যার অধিকাংশই পুলিশ সদস্য।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এএল/ফেব্রুয়ারি ৮, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর