thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

শেয়ার দরের সঙ্গে সার্বিক পিই ঊর্ধ্বমুখী

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ১২:০৫:১০
শেয়ার দরের সঙ্গে সার্বিক পিই ঊর্ধ্বমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের উভয় পুঁজিবাজার বিগত কয়েক কার‌্যদিবস ধরে ঊর্ধ্বমুখী থাকায় বেড়েছে শেয়ার দর, মূল্য সূচক ও টাকার পরিমাণে লেনদেন। এর সঙ্গে নিয়মানুযায়ী বেড়েছে বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত(পিইরেশিও)।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক পিইরেশিও বেড়েছে ১.৮৭ শতাংশ বা ০.৩২ পয়েন্ট। আগের সপ্তাহে ডিএসই’র সার্বিক পিই রেশিও ছিল ১৬.৭৪ পয়েন্ট। আর গত সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭.০৬ পয়েন্টে।

খাতভিত্তিক হিসেবে বর্তমানে ব্যাংকিং খাতের পিই রেশিও অবস্থান করছে ২১.৭৯ পয়েন্টে। এ ছাড়া আর্থিক খাতের পিই ২৯.২৮ পয়েন্টে, প্রকৌশল খাতের ২৩.০২, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৮.৫১, বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১২.৭৬, পাট খাতের ১৩৫.৫০, বস্ত্র খাতের ১৭.৫১, ওষুধ ও রসায়ন খাতের ১৭.৫১, সেবা ও আবাসন খাতের ৩৬.৪৯, সিমেন্ট খাতের ১৮.৫৩, তথ্যপ্রযুক্তি খাতের ২৬.০১, চামড়া খাতের ১৮.০৯, সিরামিক খাতের ২৯.৬৪, বিমা খাতের ৩০.০০, বিবিধ খাতের ২৮.৪৫, পেপার ও প্রকাশনা খাতের ১১৩.৯৩, টেলিযোগাযোগ খাতের ২১.১০ এবং ভ্রমন ও অবকাশ খাতের ২১.৭৯।

উল্লেখ্য, এখানে খাতভিত্তিক পিই রেশিও হিসেব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি শেয়ার এবং যেসব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয়না সেগুলোর হিসেব বাদ দিয়ে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/ফেব্রুয়ারি ০৮, ২১০৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর