thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ডিএসই থেকে রাজস্ব কমেছে

২০১৩ নভেম্বর ০৪ ১৮:২২:৪৬
ডিএসই থেকে রাজস্ব কমেছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে অক্টোবরে সরকারের রাজস্বের পরিমান ৩ কোটি টাকা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সোমবার (ডিএসই) সূত্র এ তথ্য জানায়।

চলতি অর্থবছরের অক্টোবরে ডিএসই থেকে সরকারের রাজস্ব মোট ১১ কোটি ১১ লাখ ৩ হাজার ৩৭৩ টাকা। সেপ্টেম্বরে ছিল ১৪ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা। এক মাসের ব্যবধানে সরকারের রাজস্ব আদায় কমেছে ৩ কোটি ১৯ লাখ টাকা। আগস্টে রাজস্ব আদায় হয়েছিলো ১১ কোটি ২৩ লাখ টাকা।

ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে অক্টোবরে আদায় হয় ৭ কোটি ৭২ লাখ ১৫ হাজার ১৩৬ টাকা । আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ আদায় হয় মোট ৩ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ২৩৭ টাকা।

এদিকে সেপ্টেম্বরে ব্রোকারেজ হাউজগুলো থেকে ১০ কোটি ৩৩ লাখ ৪৪ হাজার টাকা ও উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ মোট ৪ কোটি ৯ লাখ ৩৬ হাজার ৪৩ টাকা সংগ্রহ হয়। ঐ মাসে মোট ১৪ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা সরকারের রাজস্ব খাতে জমা হয়।

আর গত আগস্টে ব্রোকারেজ হাউজগুলো থেকে ৭ কোটি ১৪ লাখ ৫৩ হাজার ৭২৬ টাকা এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ মোট ৪ কোটি ৮৫ লাখ ৩ হাজার ৪৩ টাকা সংগ্রহ করে মোট ১১ কোটি ২৩ লাখ ৬ হাজার ৭৬৯ টাকা সরকারের রাজস্ব খাতে জমা হয়।

প্রসঙ্গত, ডিএসইর দেওয়া রাজস্ব দুই খাত থেকে সংগ্রহ করা হয়। খাত দুটি হলো- ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ। আর আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারার ৫৩ বিধির আওতায় ডিএসইর লেনদেনের ওপর এ কর সংগ্রহ করা হয়।

(দিরিপোর্ট২৪/আরএ/এআইএম/এমডি/নভেম্বর, ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর