thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

ব্রড ইনডেক্স ও লেনদেন কমলেও বেড়েছে শরীয়াহ সূচক

২০১৪ ফেব্রুয়ারি ০৯ ১৫:২৮:১১
ব্রড ইনডেক্স ও লেনদেন কমলেও বেড়েছে শরীয়াহ সূচক

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের উভয় পুঁজিবাজারের সাধারণ মূল্য সূচক ও টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের শুভ সূচনা হলেও দিনশেষে বাজার নিম্নমুখী হয়। তবে দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শরীয়াহ সূচক বেড়েছে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৯৫ কোটি ২৯ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০০৪ পয়েন্টে।

রবিবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ১৫ লাখ ১৮ হাজার ৩৭০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৮ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ২০০ টাকা।

বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮৪৫ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৭৭০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন কমেছে ৭৫ কোটি ১০ লাখ ২৮ হাজার টাকা।

রবিবারের দর পতনকে মূল্য সংশোধন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, সম্প্রতি পুঁজিবাজার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক থাকায় অনেকে মুনাফা তোলার সুযোগ পাচ্ছেন। বিশেষ করে, বিগত কয়েকমাস পূর্বে নিম্নমুখী বাজারে কম দরে কেনা শেয়ারগুলো থেকে মুনাফা তোলার কারণে বাজারে স্বাভাবিক নিয়মে মূল্য সংশোধন হচ্ছে।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৮ কোটি টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয় ৬০ কোটি ২৯ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ২৯ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর