thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

দ্বিতীয় দিনে দর পতন

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৫:৩০:১৮
দ্বিতীয় দিনে দর পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দ্বিতীয় দিনের মতো সোমবার দেশের উভয় পুঁজিবাজারে দর পতন হয়েছে। এদিন মূল্য সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। দিনের প্রথম দুই ঘন্টায় বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও দুপুর ১টার পর মূল্য সূচক নিম্নমুখী হয়। দিনের বাকি সময় নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৭৯৭ পয়েন্টে। আলোচ্য সময়ে লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬০৩ কোটি ৪৮ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৯৫ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্বয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ১৩ লাখ ৫৭ হাজার ৩৪০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৫ কোটি ৫৩ লাখ ৫৬ হাজার ১০০ টাকা।

রবিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮২২ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৬৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ৯১ কোটি ৮০ লাখ ৯৮ হাজার টাকা।

দ্বিতীয় দিনের দর পতনের পেছনে মুনাফা সংগ্রহের বিষয়টিকে অধিক গুরুত্ব দিচ্ছেন বাজার সংশ্লিস্টরা।

এ বিষয়ে পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদী হাসান জানান, সাম্প্রতিক মন্দা বাজারে কেনা শেয়ারগুলোতে মুনাফা আসায় অনেকে সেগুলো ছেড়ে দিচ্ছেন। সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও একই পন্থায় পুঞ্জীভূত লোকসান কাটিয়ে উঠার চেষ্টা করছেন। এরই ধারাবাহিকতায় মূল্য সূচক কমেছে।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩০ লাখ টাকা।

রবিবার সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি টাকা। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৭০ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর