thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বিদেশী উপহার সংরক্ষণে তোষাখানা নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৫:৪২:০৫
বিদেশী উপহার সংরক্ষণে তোষাখানা নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তির বিদেশ সফরের সময় বাংলাদেশের পক্ষে পাওয়া উপহার ও স্মারক সংরক্ষণে একটি তোষাখানা নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে সোমবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে বৈঠকে উপস্থিত একজন মন্ত্রী জানিয়েছেন। শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি বিদেশে গেলে যে উপহার সামগ্রী পান তা রাখার কোনো নির্দিষ্ট জায়গা নেই। এখন বঙ্গভবনে এগুলো রাখা হয়। তাই প্রধানমন্ত্রী বলেছেন, একটি ভবন নির্মাণ করে সেখানে একটি তোষাখানা করা হোক। সাধারণ মানুষ যাতে সেখানে সহজে প্রবেশ করতে পারে। প্রতিটি উপহারের সঙ্গে দেশ পরিচিতিসহ উপহার পাওয়ার প্রেক্ষাপট তুলে ধরারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।’

বৈঠকে তোষাখানা ভবন নির্মাণের সম্ভাব্য স্থানের বিষয়ে আলোচনা হয় জানিয়ে বৈঠকে উপস্থিত ওই মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বিজয় সরণি এলাকায় বঙ্গবন্ধু নভোথিয়েটার ও সামরিক জাদুঘর এলাকায় করা যায় কিনা-তা যাচাই করে দেখতে বলেছেন।

এ ছাড়া বৈঠকে অনির্ধারিত আলোচনায় জিএসপি সুবিধা ফিরে পেতে শর্তপূরণের অগ্রগতি, কারখানা পরিদর্শক নিয়োগ, স্বাধীনতা দিবসে সর্বাধিক কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে গিনেস বুকে নাম ওঠানো, বুড়িগঙ্গা দখলমুক্ত করা ও সেখানে ওয়াকওয়ে নির্মাণের বিষয়েও আলোচনা হয় বলে জানা গেছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এনডিএস/আরকে/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর