thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

অটোমেশনের আওতায় আসছে জনপ্রশাসন মন্ত্রণালয়

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৫:৫৫:২৫
অটোমেশনের আওতায় আসছে জনপ্রশাসন মন্ত্রণালয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : জনপ্রশাসন মন্ত্রণালয়ের কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনা হচ্ছে। ‘নেটওয়ার্কিং, অটোমেশন ও ডাটাবেজ উন্নয়ন’ শীর্ষক একটি কর্মসূচির মাধ্যমে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে সোমবার এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

এ কর্মসূচির আওতায় পেনশন প্রদান, বাজেট ব্যবস্থাপনা, কর্মকর্তাদের ছুটি ও শৃঙ্খলামূলক কার্যক্রম, গাড়ি সেবা নগদায়ন, কর্মকর্তাদের এসিআর ও ব্যক্তিগত তথ্য ব্যস্থাপনা, পদ-সৃজন ও ব্যবস্থাপনা কার্যক্রম আরও স্বচ্ছ ও ডিজিটাল পদ্ধতিতে নিষ্পত্তি করা হবে বলেও ওই তথ্য বিবরণীতে জানানো হয়।

এতে আরও জানানো হয়, সরকারি কাজে গতিশীলতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে মন্ত্রণালয়ে ই-ফাইল ব্যবস্থাপনা বাস্তবায়ন শুরু করা হয়েছে। ইতোমধ্যেই ই-ফাইলিং বা নোটিং সিস্টেম ডেভেলপ করা হয়েছে এবং ২ হাজার ২৬ কর্মকর্তাকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ ছাড়া জেলা ও উপজেলা পর্যায়ে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ই-মেইল ব্যবহারের সুবিধা সম্প্রসারিত করা হয়েছে জানিয়ে বিবরণীতে বলা হয়, বিসিএস প্রশাসন ক্যাডারের সব কর্মকর্তা ও অন্যান্য ক্যাডারের উপ-সচিব ও তদুর্ধ পর্যায়ের কর্মকর্তাদের চাকুরি ও ব্যক্তিগত তথ্য সম্পর্কিত ডাটাবেজ (পিএমআইএস) আধুনিকায়ন করা হয়েছে।

প্রতিটি ক্যাডারের সব কর্মকর্তাকেই এ সিস্টেমের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে সব ক্যাডারের ২৯ হাজার ৫৫৮ জন (শতকরা ৬৮ ভাগ) কর্মকর্তা অন-লাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন এবং তাদের প্রাথমিক ডাটাবেজও তৈরি করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএটি/এনডিএস/আরকে/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর