thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

ড্রোন বদলাবে জীবন

২০১৩ নভেম্বর ০৪ ২১:১২:০৭
ড্রোন বদলাবে জীবন

দিরিপোর্ট২৪ ডেস্ক : ড্রোন। নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মানুষ্যবিহীন এক ধরনের যুদ্ধ বিমানের ছবি। বোমা ফেলে মানুষ হত্যা করা এর কাজ।

কিন্তু এর বাইরেও পিজা ডেলিভারি থেকে শুরু করে বিভিন্ন কাজে ব্যবহৃত হচ্ছে ড্রোন। সেদিন আর বেশি দূরে নয় যেদিন মানুষ্যবিহীন ড্রোন ক্যামেরা দিয়েই হবে শুটিং। কিংবা সেলিব্রেটিদের ছবি তুলতেও পাপারাজ্জিরা ব্যবহার করবে ড্রোন। সেসব কথা থাক। এবার দেখে নেয়া যাক ড্রোনের কিছু অন্যরকম ব্যবহার। এর মাধ্যমে বদলে যেতে পারে জীবন।

সাহায্যকারী ড্রোন

মানুষ্যবিহীন বিমানের সাহায্যে দুর্গম ও প্রত্যন্ত এলাকার জন্য সাহায্য পাঠানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্র ম্যাটেরনেট নামে একটি সেবা কার্যক্রম চালু করেছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনও প্রত্যন্ত ও প্রাকৃতিক বিপর্যয়ে বিচ্ছিন্ন হয়ে যাওয়া এলাকাগুলো ড্রোনের মাধ্যমে সাহায্য পাঠানোর পদক্ষেপ গ্রহণ করেছে।

ইন্ডিয়ানা ড্রোন

পেরুতে প্রত্নতত্ত্ববিদরা প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর সন্ধান ও সেগুলো সংরক্ষণে এ ধরনের ড্রোন ব্যবহার করে।

খেলনা ড্রোন

জাপানের খেলনা প্রস্তুতকারী প্রতিষ্ঠান কিয়োশো ইনফ্রারেড নিয়ন্ত্রিত ‘নিয়ন ম্যাসেনজার’ নামে ড্রোন তৈরি করেছে। উড়ার সময় এই ড্রোন এলইডি ম্যাসেজ প্রদর্শন করে।

ক্যাম্পাস গাইড

এ ধরনের ড্রোন আসলেই ক্যাম্পাস গাউডের কাজ করে। হাভার্ড বিশ্ববিদ্যালয়ের এমআইটি রিসার্চ গ্রুপের একদল গবেষক এ ড্রোনের আবিষ্কারক।

বিড়াল ড্রোন

নাম শুনে হয়তো চমকে যাবেন অনেকেই। স্টাফ করা বিড়ালকে রূপান্তরিত করা হয়েছে ড্রোনে। ডাচ আর্টিস্ট বের্ট জ্যানসেন তৈরি করেছে ওরভিল নামের বিড়াল দিয়ে তৈরি হেলিকপ্টার। আমাস্টারডানে প্রথম প্রদর্শিত হয় ওরভিল। এ রকম আরো ড্রোন তৈরির কাজ করে যাচ্ছেন বের্ট।

কপার চপার

জার্মান কোম্পানি ডয়েচে টেলিকম কপারের তার চুরি রোধে ফরমাশ দিয়ে তৈরি করেছেন এ ধরনের ড্রোন।

পিজা ড্রোন

পিজা ডেলিভারি কোম্পানি ডোমিনস পিজা ডেলিভারি দেয়ার ক্ষেত্রে পরীক্ষামূলকভাবে চালু করেছে ডোমিকপার নামে ড্রোন। অন্য প্রতিষ্ঠানগুলোর ড্রোনের সাহায্যে পিজা ডেলিভারি দেয়ার ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে।

উদ্ধারকারী ড্রোন

উদ্ধারকাজে অনেক ক্ষেত্রেই মানুষের চেয়ে ড্রোন বেশি কার্যকর। প্রতি ইঞ্চি জায়গা খোঁজার জন্য ড্রোনকে প্রোগ্রাম করা হয়। ২০০৬ সাল থেকে লস অ্যাঞ্জেলেস কাউন্টি শেরিফ ডিপার্টমেন্ট উদ্ধার কাজে এ ধরনের ড্রোনের পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে।

কৃষিকাজে ড্রোন

কিছুদিনের মধ্যেই কৃষিকাজ অনলাইনের ফার্মিং গেমের মতো সহজ হবে যাবে। কীটনাশক ছিটানোর মতো সময়সাপেক্ষ কাজগুলো ড্রোনই করতে পারবে। এমনকি ড্রোন মাটি বিশ্লেষন করে ফলন বাড়ানোর ব্যাপারে পরামর্শও দিতে পারবে।

ভেড়ার রাখাল

ভেড়ার রাখাল হিসেবে ড্রোন? হাস্যকর শোনালেও কিছুদিনের মধ্যেই ভেড়ার রাখালের জায়গাটা নিয়ে নেবে ড্রোন।

রিয়েল টাইম মনিটরিং

ফ্রান্সের ফ্লাই-এন-সেন্স কোম্পানির তৈরি এ ড্রোনটি ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বনে আগুন লাগার বিষয়টি পর্যবেক্ষণ করবে।

বন রক্ষক ড্রোন

বিশ্বের বিলুপ্তপ্রায় সাদা গণ্ডারের চারটি প্রজাতি রক্ষায় ব্যবহার করা হবে এ ধরনের ড্রোন। কেনিয়ার একটি সংরক্ষিত বনাঞ্চলে বন্য প্রাণীর অবস্থান জানা ও শিকারের হাত থেকে বন্য প্রাণী রক্ষার জন্য ড্রোন ব্যবহারের পরিকল্পনা নিয়েছে।

ক্যামেরা ড্রোন

থ্রিডি রোবোটিকস নামের একটি প্রতিষ্ঠান এ ধরনের ড্রোন তৈরি করেছে। ড্রোনটি হাই-রেজুলেশনের ভিডিও ও ছবি তুলতে পারে। কোনো এলাকার বিস্তারিত ম্যাপও তৈরি করতে পারে।

ড্রোনের এসব নানামুখী ব্যবহারের কারণে জোর দিয়ে বলা যায়, মানুষের জীবন যাত্রাকে অদূর ভবিষ্যতে পাল্টে দেবে ড্রোন। সূত্র: সিএনএন
(দিরিপোর্ট২৪/কেএন/এমডি/নভেম্বর ০৪, ২০১৩)


পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর