thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

‘রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে’

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৯:২২:০৩
‘রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ৫ বছরে দেশের রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ১৯তম ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্য তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

তোফায়েল বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে তার তৃতীয় মেয়াদে কাজ শুরু করেছেন, তাতে বর্তমান সরকারের ৫ বছর মেয়াদে দেশের রফতানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা প্রকাশ করছি।’ ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘৬ষ্ঠ বার্ষিকী পরিকল্পনায় বহির্বিশ্বে পণ্য ও বাজারের বহুমুখীকরণ করা হবে।’ আগামী এপ্রিলে সুইজারল্যান্ডের জেনেভায় বাণিজ্য সম্মেলনে বাংলাদেশ শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, ‘রফতানির ক্ষেত্রে এখন আমাদের পূর্বমুখী হতে হবে। এশিয়ার কোরিয়া ও চীনে আমরা রফতানি করতে পারি।’

বিরোধী দলের উদ্দেশে তোফায়েল আহমেদ বলেন, ‘রাজনীতি ও অর্থনীতিকে আলাদা করতে হবে। মত ও পথের পার্থক্য থাকতেই পারে। তাই বলে অর্থনীতির ক্ষেত্রে কোনো পার্থক্য থাকা উচিত না। আসুন দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাই।’

তিনি বলেন, ‘গত কয়েক মাসে বিরোধী দল যে অশান্ত পরিবেশ সৃষ্টি করেছিল, তাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ব্যবসায়ীদের।’

এ সময় মেলায় আগত বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশের ব্যবসায়িক ক্ষেত্রে এগিয়ে আসার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

২০০৮ সালের পর দেশে দ্বিগুণেরও বেশি রফতানি আয় হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘২০০৮ সালে যখন বর্তমান সরকার দ্বিতীয় দফায় সরকার গঠন করেন তখন দেশে রফতানি আয় ছিল ১৪ বিলিয়ন ডলার। ২০১২-১৩ অর্থবছরে দেশে রফতানি আয় হয়েছিল ২৭ বিলিয়ন ডলার। ২০১৩-১৪ অর্থ বছরে রফতানি আয়ের পরিমাণ হবে ৩০.০৫ বিলিয়ন ডলার।’

বাণিজ্য মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশিষ বসু।

(দ্য রিপোর্ট/এএইচএস/এসকে/সা/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর