thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

‘সীমিত ওভারের খেলায় বাংলাদেশ শক্তিশালী’

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৯:২৪:২৩
‘সীমিত ওভারের খেলায় বাংলাদেশ শক্তিশালী’

দ্য রিপোর্ট, চট্টগ্রাম থেকে : টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বেশকিছু দিন আগেই। তবে এখনও খেলে চলছেন সীমিত ওভারের ম্যাচ এবং নিয়মিতই। খেলছেন বিশ্বের বিভিন্ন দেশে; ধারাবাহিক পারফর্মও করছেন। এবার তিনি উড়ে এসেছেন বাংলাদেশে। সোমবার দলের সব সদস্যদের সঙ্গেও ঘাম ঝরানো এই বিচিত্র ঢংয়ের ক্রিকেটার ব্যাটে-বলে খেলেছেন সমান্তরাল। টেস্ট শেষ হতেই তিনি যোগ দিয়েছেন টোয়েন্টি২০ ও ওয়ানডে ক্রিকেট খেলতে। তিনি বাংলাদেশকে বেশ সমীহ করেই বলেছেন, ‘সীমিত ওভারে বাংলাদেশ শক্তিশালী দল। গত কয়েক বছর ধরে তারা অনেক উন্নতি করেছে।’ এ ছাড়া চলমান সিরিজ, এশিয়া কাপ ও টোয়েন্টি২০ বিশ্বকাপসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন সাবেক অধিনায়ক দিলশান। তারই চুম্বক অংশ দ্য রিপোর্ট পাঠকদের জন্য তুলে ধরা হল-

প্রশ্ন : অধিনায়ক হিসেবে চান্দিমালকে কেমন মনে করেছেন?

দিলশান : আমি মনে করি, অধিনায়ক হিসেবে চান্দিমাল খুবই ভালো। গত কয়েক সিরিজ ধরেই সে ভালোভাবেই অধিনায়কত্ব করছে। দেশের হয়ে সে দারুণ ক্রিকেট খেলছে। তরুণদের এমন সুযোগ করে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সব মিলিয়ে অধিনায়ক হিসেবে সে ভালোই।

প্রশ্ন : সিনিয়র-জুনিয়র মিলিয়েই দল করা হয়েছে। বিশ্বকাপ টোয়েন্টি২০ এর আগে এটা কতটা কাজে দেবে?

দিলশান : দলের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ লক্ষণ। বিশেষ করে তরুণদের জন্য খুবই ভালো পরিবেশ সৃষ্টি হয়েছে। কারণ সাঙ্গাকারা-মাহেলা দলে রয়েছেন, যাদের থেকে তরুণরা অনেক কিছু শিখতে পারবে। বাংলাদেশের সঙ্গে সীমিত ওভারের খেলাগুলো আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপ টোয়েন্টি২০ আগে আমাদের অনেক কাজে দেবে। তাই দলের প্রতিটি খেলোয়াড়ের জন্যই সিরিজটি গুরুত্বপূর্ণ। বড় ২টি আসরের আগে প্রতিটি খেলোয়াড় সুযোগটি লুফে নেবে।

প্রশ্ন : কৌসল সিলভা এবং সুচিত্রা সেনানায়েকে শ্রীলঙ্কানদের হয়ে সম্প্রতি ভালো খেলছেন। তারা দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

দিলশান : আসলে স্কোয়ার্ডের ১৫ জনই দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এখানে আলাদা করে গুরুত্ব দেওয়ার মত কেউ নেই। কৌসল সিলভা শ্রীলঙ্কার উঠতি তারকার একজন। সে গত কয়েকটি সিরিজে আমার সঙ্গে ব্যাটিং করেছে। বোলারদের ওপর চাপ তৈরি করার সক্ষমতা রয়েছে তার। সুচিত্রাও অনেক ভালো স্পিনার। সব মিলিয়ে তরুণ ও অভিজ্ঞদের সমন্বয়ে শ্রীলঙ্কা খুবই ভারসাম্যপূর্ণ একটি দল। প্রত্যাশা করছি, আগামী কয়েক দিন সেরা ক্রিকেটই খেলব আমরা।

প্রশ্ন : সীমিত ওভারে বাংলাদেশ দলকে কেমন মনে হয়?

দিলশান : সীমিত ওভারের খেলায় বাংলাদেশ শক্তিশালী দল। গত ২-৩ বছর ধরেই তারা ভালো ক্রিকেট খেলেছে। এ ছাড়া তারা এখানে হোম গ্রাউন্ডে খেলবে। বাংলাদেশকে আমরা সহজে হারাতে পারব না। আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। বাংলাদেশ দল সম্প্রতি দারুণ ক্রিকেট খেলছে।

প্রশ্ন : ঢাকায় ঘরোয়া লিগে খেলেছেন; তা কতটুকু কাজে দেবে?

দিলশান : বাংলাদেশে আমি এবং আরও কয়েকজন শ্রীলঙ্কান ক্রিকেটার খেলেছেন। একাধিক তরুণ এখানে ভালো খেলে জাতীয় দলে ঢুকেছেন। তবে এটা বিষয় নয়; টোয়েন্টি২০-তে, ২০ ওভারের খেলা। এখানে ভুল করার সুযোগ নেই। সেরা খেলতে হবে সবাইকে। ২টি বড় আসর আছে সামনে, তাই শ্রীলঙ্কা ও বাংলাদেশ, ২ দলের জন্যই সিরিজটি গুরুত্বপূর্ণ।

প্রশ্ন : কোন ফরম্যাটে শ্রীলঙ্কা বেশি ভালো বলে আপনার মনে হয়?

দিলশান : টেস্ট, ওয়ানডে বা টোয়েন্টি২০, ৩ ফরম্যাটেই শ্রীলঙ্কা শক্তিশালী দল। নির্দিষ্ট কোনো ফরম্যাটের কথা আমি বলব না। প্রায় সব দেশেই আমরা ভালো ক্রিকেট খেলছি।

প্রশ্ন : টেস্ট খেলতে না পারায় আক্ষেপ আছে কিনা; টিভিতে দলের টেস্ট খেলা দেখাটা কেমন অভিজ্ঞতা?

দিলশান : আসলে দল ভালো খেলছে সব সময়। আর টিভিতে খেলা দেখার যথেষ্ট সময় পাই না। আমি টেস্ট থেকে অবসর নিয়েছি। তবে দলের খেলার খোঁজ রাখি। বিশেষ করে তরুণদের উঠে আসার বিষয়টি খুবই আনন্দদায়ক।

(দ্য রিপোর্ট/আরআই/এএস/সিজি/সা/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর