thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

দুই বছর পর চিনির দাম কমালো চিনি ও খাদ্য শিল্প করপোরেশন

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৯:৩৫:২১
দুই বছর পর চিনির দাম কমালো চিনি ও খাদ্য শিল্প করপোরেশন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দুই বছর পর চিনির দাম কমালো চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। বাজারে বেসরকারি উদ্যোক্তাদের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে ডিলার পর্যায়ে কেজিপ্রতি ১০ টাকা কমানো হয়েছে রাষ্ট্রায়ত্ত মিলের উৎপাদিত চিনির দাম। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আগে ডিলার পর্যায়ে প্রতিকেজি চিনির দাম ছিল ৫০ টাকা। বর্তমানে সেই চিনির দাম নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। যা গতকাল রবিবার থেকে কার্যকর হয়েছে বলে জানিয়েছে চিনি ডিলার সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুল।

সরকারি ও বেসরকারি পর্যায়ে চিনির পাইকারি দামে বেশ পার্থক্য থাকায় প্রায় গত দুই বছর যাবৎ রাষ্ট্রায়ত্ত সুগার মিল থেকে চিনি উত্তোলন বন্ধ রেখেছিল চিনি ডিলার সমিতি। তারা চিনির দাম কমানোর বিষয়ে তৎকালীন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে একাধিক বৈঠক করেন। কিন্তু তিনি চিনির দাম না কমানোয় সুগার মিল করপোরেশনে প্রায় ২ লাখ টন চিনি অবিক্রিত থেকে যায়। ফলে কারখানার গুদামে মজুদকৃত অনেক চিনি নষ্ট হয়ে যায়। এ জন্য কয়েকবার ওপেন টেন্ডার ডেকেও চিনি বিক্রি করতে পারেনি চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। অবশেষে দুই বছর পর ডিলারদের দাবির প্রেক্ষিতে এক প্রকার বাধ্য হয়ে চিনির দাম কমিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান মাহমুদ উল হক ভুইয়ার মতামত জানতে চাইলে তিনি শারীরিক অসুস্থতার কথা বলে বিষয়টি এড়িয়ে যান।

এদিকে গতকাল মৌলভীবাজারে মেঘনা, ফ্রেশ ও দেশবন্ধুর পরিশোধিত চিনি প্রতিকেজি ৩৮ টাকা ৭৯ পয়সা দরে বিক্রি হয়েছে।

(দ্য রিপোর্ট/এআই/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর