thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

পাকিস্তান সরকারকে কঠিন শর্ত দিল তালেবান

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৯:৫৮:৫৯
পাকিস্তান সরকারকে কঠিন শর্ত দিল তালেবান

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তান সরকারের সঙ্গে শান্তি স্থাপনে বেশ কয়েকটি কঠিন শর্ত দিয়েছে দেশটির তালেবানরা। শান্তি আলোচনায় বসার পূর্বশর্ত হিসেবে তারা জেলে আটক সকল তালেবান যোদ্ধার মুক্তি ও উপজাতি এলাকাগুলো থেকে সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে। খবর : আলজাজিরা ও ডননিউজের।

তালেবানরা প্রায় ৪ হাজার বন্দীর মুক্তি দাবি করেছেন। এদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অনেক আসামিও রয়েছেন।

এর আগে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী আলোচকদল গত বৃহস্পতিবার প্রথম সভায় মিলিত হন। কিন্তু তেহরিক-ই-তালেবান (টিটিপি) নতুন করে ডজনখানেক শর্ত আরোপ করায় আলোচনার সফলতার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়ল।

শান্তি আলোচনায় তালেবানের প্রতিনিধিদের মাধ্যমে তারা এ শর্তগুলো উপস্থাপন করে। ওই দলের নেতৃত্বে রয়েছেন পাকিস্তান জামায়াতে ইসলামীর নেতা ইব্রাহিম খান, ইউসুফ শাহ ও মাওলানা আব্দুল হাসিবসহ আরও দু’জন ধর্মীয় নেতা।

তেহরিক-ই-তালেবানের এক কমান্ডার জানান, বন্দীদের মুক্তিদান ও সেনা প্রত্যাহারের দাবি সরকারের জন্য একটি পরীক্ষাস্বরূপ। এ থেকেই বুঝা যাবে শান্তি আলোচনার জন্য সরকার কতটা আন্তরিক।

প্রসঙ্গত, ২০০১ সালের শেষের দিকে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা শুরুর পর ২০০৩ সালে পাকিস্তানী সেনাবাহিনী আফগান সীমান্ত সংলগ্ন উপজাতি এলাকায় সেনা মোতায়েন করে। স্থানীয় ও বিদেশি জিহাদিদের দমনে সরকার ওই পদক্ষেপ নেয়।

তালেবানদের দাবি, উপজাতি এলাকাগুলো থেকে সেনা প্রত্যাহার করে সেখানকার নিরাপত্তার দায়িত্ব স্থানীয় নিরাপত্তা ও প্রশাসনিক কর্মকর্তাদের হাতে ন্যস্ত করতে হবে।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে, দেশব্যাপী ইসলামী শরীয়াহ আইন প্রতিষ্ঠা, সকল স্তরে ইসলামী শিক্ষা ব্যবস্থা চালু করা, যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সামরিক সহযোগিতা বন্ধ করা, যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা বন্ধ ও সুদভিত্তিক ব্যাংক ব্যবস্থা বন্ধ করা।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের উদ্যোগে গত সপ্তাহে তালেবানের সঙ্গে শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু হয়।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/সা/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর