thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

নেপালের নতুন প্রধানমন্ত্রী সুশীল

২০১৪ ফেব্রুয়ারি ১০ ২১:৩৫:০৬
নেপালের নতুন প্রধানমন্ত্রী সুশীল

দ্য রিপোর্ট ডেস্ক : নেপালের সবচেয়ে পুরনো ও বৃহত্তম রাজনৈতিক দলের প্রবীণতম নেতা সুশীল কৈরালা (৭৬) দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। সে দেশের সংসদে অনুষ্ঠিত এক ভোটে সোমবার তিনি এ পদে নির্বাচিত হন।

৬০১ সদস্যের সংসদে কৈরালা দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে জয়লাভ করেন।

নেপালী কংগ্রেস পার্টির এই নেতা দেশটির সাবেক রাজতান্ত্রিক স্বৈরশাসনের বিরোধিতা করার কারণে ছয় বছর জেলে বন্দী ছিলেন এবং ভারতে নির্বাসিত ছিলেন ২০ বছর।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে গত বছরের নভেম্বরে সৃষ্টি হওয়া রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

নতুন গঠনতন্ত্র তৈরির জন্য ২০১৩ সালের ১৯ নভেম্বর দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্য দিয়ে দেশটিতে কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটার আশা করা হয়েছিল। কিন্তু ওই নির্বাচনে কোনো দলই নিরঙ্কুশ জয়লাভ করতে না পারায় সরকারে অচলাবস্থা দেখা দেয়। তবে রবিবার উভয় দলের মধ্যে কোয়ালিশন হওয়ায় এই প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হল।

মাওবাদীদের আন্দোলনের ফসল হিসেবে রাজতন্ত্রকে উৎখাত করে ২০০৮ সালে যাত্রা শুরু করা নেপালী প্রজাতন্ত্রের ৬ষ্ঠ রাষ্ট্রপ্রধান হলেন সুশীল। শপথ গ্রহণের পর তার প্রধান কাজ হবে দেশটির জন্য একটি নতুন সংবিধান রচনার প্রক্রিয়া শুরু করা।

রাজতান্ত্রিক স্বৈরশাসনের অবসান ঘটিয়ে একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র গঠন ও গণতান্ত্রিক সংবিধান প্রণয়ন করার শর্তেই দেশটির মাওবাদী বিদ্রোহীরা ২০০৬ সালে অস্ত্র ত্যাগ করে শান্তি ও নিয়মতান্ত্রিক রাজনীতিতে ফিরে আসে।

২০০৮ সালে মাওবাদীরা দেশটির সাধারণ নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসে। কিন্তু একটি নতুন সংবিধানের ব্যাপারে দেশটির রাজনৈতিক দলগুলো ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হওয়ায় ২০১২ সালে তাদের পতন ঘটে। ২০১৩ সালের নভেম্বরের নির্বাচনে মাওবাদীরা তৃতীয় স্থানে নেমে আসে। সূত্র : বিবিসি, আল জাজিরা, এনডিটিভি।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/এনআই/ফেব্রুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর