thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

এডিবির সঙ্গে আড়াই হাজার কোটি টাকার ঋণ চুক্তি

২০১৪ ফেব্রুয়ারি ১১ ০৮:৫৪:৫৬
এডিবির সঙ্গে আড়াই হাজার কোটি টাকার ঋণ চুক্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদ্যুৎ খাতে বড় অঙ্কের ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ বিষয়ে সংস্থাটির সঙ্গে একটি ঋণ চুক্তি হয়েছে।

পাওয়ার সিস্টেম এক্সপানসন এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্র্রোগ্রমের দ্বিতীয় অংশ বাস্তবায়নে ২ হাজার ৪৮০ কোটি টাকা দিচ্ছে এডিবি। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় এ চুক্তি স্বাক্ষর হয়। রাজধানীর আগারগাঁওয়ে এডিবির কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ এবং এডিবির পক্ষে আবাসিক মিশনের অফিসার ইনচার্জ স্টিফেন এ্যাকল্যান্ড চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাইফুদ্দিন আহমেদ বলেন, এডিবির বিদ্যুৎ খাতে এটি সবচেয়ে বড় সহায়তা। প্রথম ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থা যুক্ত ছিল। দ্বিতীয় ট্রান্সে সঞ্চালন এবং তৃতীয় ট্রান্সে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ দক্ষতার উন্নয়ন করা হবে।

স্টিফেন এ্যাকল্যান্ড বলেন, বিদ্যুৎ খাত উন্নয়নে মাল্টি ডোনারের মাধ্যমে এক দশমিক ৬ বিলিয়ণ ডলার বিনিয়োগ করা হচ্ছে।

এছাড়া প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেলারেল (অব.) নজরুল হাসান, পাওয়ার গ্রিড কোম্পানির প্রধান প্রকৌশলী কাজী আহসান শফিক এবং ডেসকোর পক্ষে কোম্পানি সচিব শফিকুল ইসলাম।

এডিবি জানায়, বিদ্যুৎ খাতে বড় বিনিয়োগ করছে এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) আরও তিনটি সংস্থা। এগুলো হচ্ছে- ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এবং ফ্রান্স উন্নয়ন সংস্থা (এএফডি)। চার সংস্থা মিলে মোট বিনিয়োগ করছে ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। বিদ্যুৎ খাতে অর্থায়নের নতুন পদ্ধতি মাল্টি ট্রান্স ফাইনান্সিং ফ্যাসিলিটির (এমএমএফ) আওতায় এ পরিমাণ বিনিয়োগ করতে গঠিত হয়েছে এডিবির নেতৃত্বে এই জোট।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ এর আগে দ্য রিপোর্টকে জানিয়েছিলেন, এ অংশে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে এডিবি দিচ্ছে প্রায় ২ হাজার ৪৮০ কোটি, আইডিবি দিচ্ছে ১ হাজার ৭৬০ কোটি, ফ্রান্সের এএফডি দিচ্ছে প্রায় ১ হাজার কোটি টাকা এবং বাকি টাকা প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ও সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।

এ কর্মসূচির আওতায় প্রস্তাবিত ফেইজ-২ এর মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের বিদ্যুৎ খাতে সঞ্চালন এবং বিতরণ সক্ষমতা বৃদ্ধি করা। এ কর্মসূচির আওতায় চারটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে ৫১০ কোটি টাকা ব্যয়ে কনস্ট্রাকসন অ্যান্ড এক্সপানসান অফ ১৩২/৩৩ কেভি অ্যান্ড ৩৩/১১ কেভি সাবসটেনসানস ইন ডিপিডিসি প্রকল্প, প্রায় ১ হাজার ৯৮৯ কোটি টাকা ব্যয়ে কনস্ট্রাকসান অ্যান্ড এক্সপানসান অফ ডিস্ট্রিবিউসন নেটওয়ার্ক অফ নর্থ অ্যান্ড সাউথ জোন ইন ডিপিডিসি প্রকল্প, ৯৪৬ কোটি কোটি টাকা ব্যয়ে অগমেনটেসন অ্যান্ড রিহ্যাবিলিটেসন অফ ডিস্ট্রিবিউসন সিস্টেমস ইন ডেস্কো এরিয়া প্রকল্প। এছাড়াও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) আওতাধীন ৪০০/২৩০/১৩২ কেভি গ্রিড নেটওয়ার্ক ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়ন করা হবে।

এডিবির ঋণে পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। সুদের হার লাইবরভিত্তিক (লন্ডন ইন্টার ব্যাংকভিত্তিক)। এ ঋণের কমিটমেন্ট ফি দশমিক ১৫ শতাংশ ও প্রিমিয়াম দশমিক ১০ শতাংশ।

সংস্থাটির শর্ত হিসাবে বলা হয়েছে, এডিবির অর্থ ব্যয়ে পূর্তকাজ, মালামাল ও সেবাদি সংগ্রহের ক্ষেত্রে নির্দিষ্ট নীতিমালা অনুসরণ করতে হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সূত্র জানায়, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) মাল্টি ট্রান্স ফাইনান্সিং ফ্রাসিলিটির (এমএমএফ) আওতায় ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারের পাওয়ার সিস্টেম এক্সপানসন এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্র্রোগ্রাম নামের একটি কর্মসূচি প্রণয়ন করে। এ কর্মসূচির আওতায় এডিবি তিন কিস্তিতে মোট ৭০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে। তিনটি সহযোগী অর্থায়নকারী সংস্থা দেবে ৬৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলার এবং বাকি ২২ কোটি ২০ লাখ মার্কিন ডলার অর্থায়ন করবে বাংলাদেশ সরকার। ইতোমধ্যেই গত বছরের ৩ এপ্রিল এ কর্মসূচির আওতায় ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের পাওয়ার সিস্টেম এক্সপানশন এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট ইনভেসমেন্ট প্রোগ্রাম ফেইজ-১ শীর্ষক ঋণ চুক্তি হয়েছিল।

(দ্য রিপোর্ট/জেজে/জেএম/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর