thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

ম্যান্ডেলার মেয়ে বলে দাবি দুই নারীর

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১০:৪৫:৫৩
ম্যান্ডেলার মেয়ে বলে দাবি দুই নারীর

দ্য রিপোর্ট ডেস্ক : দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট প্রয়াত নেলসন ম্যান্ডেলার মেয়ে বলে নিজেদের দাবি করেছেন দুই নারী। তবে তারা নেলসন ম্যান্ডেলার সম্পত্তির অংশ দাবি করেননি বলে ম্যান্ডেলার এক আইনজীবীর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

দ্য মেইল ও দ্য গার্ডিয়ান সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, অনিকা মোথোয়া ও মফো পুলে নামে ওই দুই নারীর পরিবারের সদস্যরা ম্যান্ডেলার আইনজীবী মাইকেল কাটজের সঙ্গে যোগাযোগ করেন। কাটজ ম্যান্ডেলার উইলসংক্রান্ত কাজে নিযুক্ত দুই আইনজীবীর একজন।

মাইকেল কাটজ রবিবার সন্ধ্যায় জানান, অনিকা মোথোয়া ও মফো পুলের প্রতিনিধিরা ম্যান্ডেলাকে তাদের বাবা দাবি করে তার সঙ্গে যোগাযোগ করেছেন। ম্যান্ডেলা তার প্রথম স্ত্রী ইভলিন মেজের সঙ্গে থাকা অবস্থাতেইঅনিকা মোথোয়া ও মফো পুলের বাবা হন বলে দাবি করেছেন তারা।

ম্যান্ডেলার আইনজীবীরা ম্যান্ডেলার উইল অনুযায়ী সম্পত্তি বণ্টন বন্ধের জন্য উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন।

ম্যান্ডেলার সম্পত্তির ব্যাপারে উপ-প্রধান বিচারপতি দিকগ্যাং মোসেনেক গত সোমবার সাংবাদিকদের জানিয়েছিলেন, ম্যান্ডেলার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪১ লাখ মার্কিন ডলার। সম্পত্তির বিষয়টি যাচাই করা হচ্ছে বলেও জানান তিনি।

২০০৪ সালে প্রথমবারের মতো উইল করেন ম্যান্ডেলা। ২০০৮ সালে উইলে কিছু পরিবর্তন আনেন তিনি। স্ত্রী গ্রাসা মাচেল, পরিবারের অন্যান্য সদস্য ও আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসকে সম্পত্তি দিয়ে গেছেন ম্যান্ডেলা।

কাটজের বরাত দিয়ে দ্য মেইল ও দ্য গার্ডিয়ান জানিয়েছে, ওই দুই নারী শুধু স্বীকৃতিই চেয়েছেন। সম্পত্তির অংশ দাবি করেননি।

এ ব্যাপারে কাটজ ম্যান্ডেলার সম্পত্তির তত্ত্বাবধায়কের সঙ্গে আলোচনা করবেন বলে পত্রিকা দুটি জানিয়েছে।

এদিকে ওই দুই নারীর পরিবারের এক আইনি মুখপাত্র জানিয়েছেন, অনিকা মোথোয়া ও মফো পুলের সঙ্গে ম্যান্ডেলার সম্পর্কের বিষয়টি প্রমাণের জন্য তারা ম্যান্ডেলার ডিএনএ টেস্টের আবেদন জানাবেন।

বেশ কয়েক বছর ধরে ওই দুই নারী ম্যান্ডেলাকে নিজেদের বাবা দাবি করছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করা অবিসংবাদিত নেতা ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর ফুসফুসের প্রদাহজনিত কারণে ৯৩ বছর বয়সে মারা যান। সূত্র : আল জাজিরা।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/শাহ/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর