thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

অজুহাতের সুযোগ নেই : মাশরাফি

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৬:০৮:২৩
অজুহাতের সুযোগ নেই : মাশরাফি

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে : হঠাৎ করে টোয়েন্টি২০ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অতঃপর তামিমের পদত্যাগ। ৪৮ ঘণ্টা ক্রিকেটারদের মুখে কুলুপ। গত ২ দিন নানা রটনা-ঘটনার পর অবশেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মাশরাফি । শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে সংবাদ সম্মেলনে দলের পরিকল্পনা ও প্রস্তুতিসহ নানা বিষয়ে কথা বলেছেন তিনি। তারই চুম্বক অংশ দ্য রিপোর্টের পাঠকদের জন্য তুলে ধরা হলো -

প্রশ্ন : আবারও অধিনায়ক হিসেবে সংবাদ সম্মেলন, কেমন লাগছে? এটা কি প্রত্যাশিতই ছিল?

মাশরাফি : খারাপ লাগছে না। তবে সংবাদ সম্মেলন সব সময়ই কঠিন। বোর্ড আমাকে দায়িত্ব দিয়েছে। সেটা ঠিকঠাক মতো পালন করাই আমার দায়িত্ব।

প্রশ্ন : টেস্ট-ওয়ানডে বা টোয়েন্টি২০ এই ৩ ফরম্যাটেই বাংলাদেশ ক্রিকেট দল প্রায় একই রকম। কিন্তু এবারের টোয়েন্টি২০ দলে একাধিক নতুন মুখের ভিড়, তাদের দলভুক্তি কি আসন্ন বিশ্ব টোয়েন্টি২০-এর কথা চিন্তা করে?

মাশরাফি : বেশ কয়েকজন ক্রিকেটারের ইনজুরির কারণে একাধিক নতুন মুখ এসেছে দলে। একইসঙ্গে বলব যে, গত কয়েক বছরে ঘরোয়া টোয়েন্টি২০ লিগে যারা ভাল করেছে, দলে কিন্তু তারাই এসেছে। সুতরাং তাদের কিছু না কিছু অভিজ্ঞতা আছে। বিশ্ব টোয়েন্টি২০ সামনে রেখে এটা আমাদের বড় কাজে দেবে। সব মিলিয়ে আমার বিশ্বাস এই দলটি খুব ভাল।

প্রশ্ন : হঠাৎ সহ-অধিনায়কের পদ থেকে তামিমের সরে দাঁড়ানোয় দলে কোনো প্রভাব পড়েছে কিনা ?

মাশরাফি : আমার মনে হয়, না। সুনির্দিষ্টভাবে আমাদের দলে একটুও প্রভাব পড়েনি। কথা না বলার কারণ ছিল তরুণ খেলোয়াড় যারা দলে সুযোগ পেয়েছে তাদের প্রস্তুতি ভালো করানো। তারা যেন মাঠে অনুশীলনে মনোযোগী হতে পারে।

প্রশ্ন : ২ দলের মধ্যে র‌্যাঙ্কিয়ে বড় ব্যবধান, লড়াই নিয়ে কি ভাবছেন?

মাশরাফি : শ্রীলঙ্কা টোয়েন্টি২০ র‌্যাঙ্কিয়ে ১ নম্বর দল। গত কয়েক সিরিজেও দারুণ খেলেছে। আমরা টোয়েন্টি২০তে খুব একটা ভালো খেলতাম না আগে। তবে সাম্প্রতিক আমরা বেশ কয়েকটি ঘরোয়া আসরে টোয়েন্টি২০ খেলেছি। বর্তমানে আমরাও ভাল টোয়েন্টি২০ দল হিসেবে তৈরি হয়েছি। কিন্তু দুঃখজনকভাবে কয়েকজন ইনজুরিতে পড়ায় কিছুটা সমস্যা হয়তো হবে। তবে শেষ কথা হলো যদি আমরা ভাল খেলতে পারি তবে প্রত্যাশিত ফলাফলই আসতে আসবে।

প্রশ্ন : গত কয়েকটি টোয়েন্টি২০ ম্যাচে বাংলাদেশ হেরে গেছে ভাল ফিনিশিংয়ের অভাবে, লঙ্কানদের বিপক্ষে সিরিজের আগে এ বিষয়ে দলের বিশেষ কোনো প্রস্তুতি আছে কি না ?

মাশরাফি : আসলে গত কয়েকটি ম্যাচে ওমন হয়েছে। তবে এবার আমরা বিষয়টি নিয়ে কাজ করেছি। সুফলও মিলেছে। আশা করছি এবার আমরা সুযোগ পেলে ম্যাচ ফিনিশ করেই আসতে পারব। যত বেশি ম্যাচ খেলার সুযোগ পাব বিষয়টিতে আমাদের তত বেশি উন্নতি হবে।

প্রশ্ন : তামিমকে বাইরে রেখে কিংবা দলে রেখে স্কোয়াড নিয়ে কোন আলোচনা হয়েছে ?

মাশরাফি : এটা নিয়ে এখনও পুরোপুরি কথা হয়নি। অনুশীলনের পর সবকিছু নির্ধারণ হবে। তামিমের বিষয়টি এখনও ফিজিওর অধীনে আছে। ফিজিও ফিটনেস দেখবে তারপরেও হয়তো এগুলো নিয়ে আলোচনা করা হবে। এটা নিয়ে এখনও আলোচনা হয়নি। সবাই খুব ভালো অনুশীলন করছে। ফিজিওয়ের অধীনে যারা আছে তাদের যখন খেলার ছাড়পত্র দেওয়া হবে তখন এগুলো নিয়ে আলোচনা করা হবে।

প্রশ্ন : উইকেট কেমন হতে পারে ?

মাশরাফি : টোয়েন্টি২০ ব্যাটসম্যানদের জন্যই, যদি সেভাবে উইকেটগুলো তৈরি করা হয়। আশা করছি রান হতে পারে। আমাদের ব্যাটসম্যানরা ভাল করছে। শেষ টেস্ট ম্যাচে ব্যাটসম্যানরা ভাল করেছে। আশা করি কালকেও ভাল করবে তারা। টোয়েন্টি২০ ম্যাচে ২/৩ ওভার অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশেষ করে বোলাররা এটা নিয়ে কাজ করছে। ভাল একটা ব্রেক দেওয়া গেলে ব্যাটসম্যানদের জন্য সহজ হয়। এটাই চেষ্টা করছি।

প্রশ্ন : টেস্টে খেলার পর টোয়েন্টি২০-এ প্রভাব পড়বে কি না?

মাশরাফি : আসলে সারা দুনিয়াতেই এখন এভাবে খেলা হচ্ছে। সুতরাং এটিকে অজুহাত হিসেবে দেখানোর কোনো সুযোগ নেই। এ সব মেনে নিয়েই খেলতে হবে আমাদের।

প্রশ্ন : মালিঙ্গাকে নিয়ে কোনো আলাদা পরিকল্পনা করেছেন কি?

মাশরাফি : মালিঙ্গা টোয়েন্টি২০র সেরা বোলার। এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমরা ওকে নিয়ে ভেবেছি। প্রধানত ওকে পজিটিভই ভেবেছি। তবে আমি মনে করি বেশি ভাবার প্রয়োজন নেই। বেশি ভাবলে তা নেতিবাচক প্রভাবই ফেলবে বলে মনে করি।

(দ্য রিপোর্ট/আরআই/সিজি/এনআই/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

অজুহাতের সুযোগ নেই : মাশরাফি

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর