thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

টানা তৃতীয় দিনে দর পতন

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৬:১৫:৩৯
টানা তৃতীয় দিনে দর পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা তৃতীয় দিনের মতো দেশের উভয় পুঁজিবাজারে দর পতন হয়েছে। নিম্নমুখী প্রবণতা দিয়ে মঙ্গলবার দিনের শুরু হলেও অল্প সময়ের মধ্যে বাজার পুনরুদ্ধার হয়। তবে ঊর্ধ্বমুখী প্রবণতা বেশিক্ষণ স্থায়ী হয়নি। পুনরায় বাজার নিম্নমুখী হয় এবং একই প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়। মূল্য সূচকের পাশাপাশি এদিন টাকার অংকে লেনদেনের পরিমাণও কমেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েণ্ট কমে অবস্থান করছে ৪৭৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৪৯০ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৯০ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্বয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ১৩ লাখ ৬৮ হাজার ৯০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৫ কোটি ১ লাখ ৬৪ হাজার ৭০০ টাকা।

সোমবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৯৭ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৬০৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার লেনদেন কমেছে ১১২ কোটি ৯০ লাখ ২৭ হাজার টাকা।

বেশ কিছুদিন ধরে মূল্যসূচক বাড়ার কারণে সাম্প্রতিক সংশোধন হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। সম্প্রতি সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেওয়ার কারণে দর পতন হয়েছে বলে মনে করছেন তারা।

এ ব্যাপারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাবেক সভাপতি ফখরুদ্দিন আলী আহমেদ বলেন, ঊর্ধ্বমুখী প্রবণতার পর বাজার নিম্নমুখী হবে এটাই স্বাভাবিক। ইদানীং রাজনৈতিক অস্থিরতা কমে যাওয়ায় উত্থান পতনে এটা স্বাভাবিক পরিস্থিতি।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌্ণ মূল্যসূচক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৩৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫৬ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এনআই/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর