thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

একনেকে ৬ প্রকল্প অনুমোদন

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৬:৩১:৫০
একনেকে ৬ প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের চতুর্থ নির্বাহী কমিটির (একনেক) সভায় ছয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৬১ কোটি টাকা।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম।

অনুমোদিত প্রকল্পগুলো হল- মৌলিক সাক্ষরতা কর্মসূচি। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৪৫২ কোটি টাকা। এ কর্মসূচিতে নতুন করে দেশের ৪৫ লাখ নিরক্ষর মানুষ সাক্ষরতার আওতায় আসছে। ১৫ থেকে ৪৫ বছর বয়সী এ সব মানুষকে সাক্ষরতা অর্জনের পাশাপাশি জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা দেওয়া হবে।

শিল্প এলাকায় গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখতে অনুমোদন দেওয়া হয়েছে নতুন গ্যাস লাইন স্থাপন প্রকল্প। এর আওতায় গাজীপুর ও শ্রীপুরে স্থাপন করা হবে নতুন সরবরাহ লাইন। এটি বাস্তবায়নে ব্যয় হবে ১৯৮ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে জয়দেবপুর চৌরাস্তা ও টঙ্গী এলাকায় গ্যাস সরবরাহের ঘাটতি পূরণ এবং গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এনজিও বিষয়ক ব্যুরোর নিজস্ব ভবন স্থাপন প্রকল্প : এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৪ কোটি টাকা। রাজধানীর আগারগাঁওয়ে শূন্য দশমিক ৮৪ একর জমির উপর এটি তৈরি করা হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় উন্নয়ন প্রকল্প : এটি বাস্তবায়নে ব্যয় হবে ৮৪ কোটি টাকা।

নর্থবেঙ্গল সুগার মিলে বিদ্যু উৎপাদন প্রকল্প : এটি বাস্তবায়নে ব্যয় হবে ৭৩ কোটি টাকা।

উন্মুক্ত জলাশয় ও বিলে নার্সারী স্থাপন এবং মাছের পোনা অবমুক্তকরণ প্রকল্প : এটি বাস্তবায়নে ব্যয় হবে ১১৮ কোটি টাকা।

(দ্য রিপোর্ট/জেজে/এনডিএস/সা/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর