thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

মোদির সঙ্গে সম্পর্কোন্নয়নে সচেষ্ট যুক্তরাষ্ট্র

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৮:৪৮:০৩
মোদির সঙ্গে সম্পর্কোন্নয়নে সচেষ্ট যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : অবশেষে নরেন্দ্র মোদির সঙ্গে সম্পর্কোন্নয়ন ঘটাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ভারতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর : টাইমস অব ইন্ডিয়ার।

তবে এখনও সাক্ষাৎকারের তারিখ নির্ধারণ করা হয়নি বলে সোমবার যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতে চলতি বছরের মে মাসের শেষের দিকে বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে এখন পর্যন্ত মোদিই এগিয়ে আছেন। তাই মোদির বিরোধিতা থেকে সরে এসেছে অস্ট্রেলিয়া ও ইউরোপের দেশগুলো। মোদির সঙ্গে রাষ্ট্রদূতের সাক্ষাতের মাধ্যমে সে পথেই হাঁটছে যুক্তরাষ্ট্র।

মানবাধিকার সংগঠনগুলোর মতে, ২০০২ সালের গুজরাট দাঙ্গাকে সমর্থন দিয়েছিলেন নরেন্দ্র মোদি। ওই দাঙ্গায় দুই হাজার লোক নিহত হয়েছিল, যাদের বেশিরভাগই ছিল মুসলিম। যুক্তরাষ্ট্রও মুসলিমবিরোধী ওই দাঙ্গার জন্য মোদিকে দায়ী করেছিল।

দেশটির বিদ্যমান আইন অনুসারে সাম্প্রদায়িক সহিংসতায় উৎসাহিত করার অভিযোগে ২০০৫ সালে মোদির ভিসা বাতিল করে যুক্তরাষ্ট্র।

সাধারণত, যুক্তরাষ্ট্র তাদের বন্ধু রাষ্ট্রের প্রধানদের দেশটিতে ভ্রমণের আমন্ত্রণ জানিয়ে থাকে। মোদি যদি ভারতের প্রধানমন্ত্রী হন তাহলে তাকে যুক্তরাষ্ট্রে যেতে যথেষ্ট বেগ পেতে হবে। তাই আগেভাগেই ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া ভিসা বাতিল করায় মোদির সঙ্গে দেশটির যে তিক্ততা তৈরি হয়েছে, প্রধানমন্ত্রী নির্বাচিত হলে দুই দেশের সম্পর্কেও এর প্রভাব পড়তে পারে বলে দেশটির অনেক কর্মকর্তাই আশঙ্কা প্রকাশ করছেন।

ভারত বিশেষজ্ঞ মিলান ভেইসনাভ বলেন, ‘যুক্তরাষ্ট্রের একটি বড় বাজার ভারত। এখানে অর্থনৈতিক উন্নয়নের বিশাল সম্ভাবনা রয়েছে। আমাদের নীতির পরিবর্তন না করা হলে ব্যবসায়ের ক্ষেত্রে ইউরোপের সঙ্গে তাল মেলাতে পারবে না যুক্তরাষ্ট্র।’

(দ্য রিপোর্ট/আরজে/এসকে/সা/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর