thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বিরূপ পরিস্থিতিতেও বেড়েছে বস্ত্রখাতের সম্প্রসারণ

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৮:৫৪:০৫
বিরূপ পরিস্থিতিতেও বেড়েছে বস্ত্রখাতের সম্প্রসারণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও বস্ত্র খাতের (টেক্সটাইল সেক্টর) সম্প্রসারণ বেড়েছে। দীর্ঘ সময় হরতাল-অবরোধের পরও টেক্সটাইল খাতের সম্প্রসারণে ২০১৩ সালে নতুন করে ২ হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে।

বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের (বিটিএমএ) হিসাব অনুযায়ী, ২০১৩ সালের জানুয়ারি-জুন পর্যন্ত এ খাতে ১ হাজার ১১৬ কোটি টাকার মেশিনারি-যন্ত্রাংশ আমদানি করা হয়েছে। আর জুলাই-ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ২৩১ কোটি টাকার মেশিনারি-যন্ত্রাংশ আমদানি করা হয়েছে। এ হিসাবে ২০১৩ সালের জুলাই-ডিসেম্বর প্রান্তিকে মেশিনারি আমদানি বেড়েছে ৫ দশমিক ৭২ শতাংশ।

রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসা-বাণিজ্য বাধাগ্রস্ত হলেও গত বছর ৫টি নতুন স্পিনিং এবং ৬টি উইভিং মিলের জন্য মেশিনারি আমদানি করা হয়েছে। যা আগামী এক বছরের মধ্যে উৎপাদনে যাবে বলে জানিয়েছেন বিটিএমএ সভাপতি জাহাঙ্গীর আলামীন।

তিনি আরও জানান, এ মুহূর্তে বাংলাদেশে মজবুত ও শক্তিশালী অর্থনৈতিক অবস্থা বিরাজ করছে। এটাকে ধরে রাখতে পারলে ম্যাকেঞ্জির রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালের মধ্যে বস্ত্র খাতে রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়াবে ৪০ বিলিয়ন ডলার। যদি সরকারের পলিসি সাপোর্ট অব্যাহত থাকে এবং দেশের সার্বিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে এটা অর্জন সম্ভব বলে মনে করেন বিটিএমএ সভাপতি। এ জন্য তিনি ‘ভ্যালু এডেড টেক্সটাইল পণ্যের’ উৎপাদন বাড়ানো, শ্রমিকদের উৎপাদনশীলতা বাড়ানো, কারখানায় উপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করা এবং শ্রমিক-মালিকদের ঐক্যবদ্ধ প্রয়াস চালানোর ওপর গুরুত্বারোপ করেছেন।

(দ্য রিপোর্ট/এআই/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর