thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

ফেডারেল রাষ্ট্র হচ্ছে ইয়েমেন

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৯:৫৫:৪৭
ফেডারেল রাষ্ট্র হচ্ছে ইয়েমেন

দ্য রিপোর্ট ডেস্ক : ইয়েমেনের একটি প্রেসিডেন্সিয়াল প্যানেলে ফেডারেল রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী দেশটিকে ছয়টি আঞ্চলিক ফোডারেশনে ভাগ করা হবে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সাবা এই সংবাদ দিয়েছে। খবর আলজাজিরার।

দেশটির প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদির নেতৃত্বাধীন প্যানেলের এক বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। প্যানেলটিতে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা অংশ নেন। দেশটিকে ছয়টি অঞ্চলে বিভক্ত করে ফেডারেল রাষ্ট্রে রূপান্তরের ব্যাপারে সকলেই একমত হন। তবে রাজধানী সানাকে একটি স্বতন্ত্র অঞ্চল হিসেবে রাখা হবে।

এর আগে এ বিষয়ে জানুয়ারি মাসে দেশটিতে এক জাতীয় সংলাপ অনুষ্ঠিত হয়। ওই সংলাপেই দেশটিকে ছয়ভাগে ভাগ করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া রাষ্ট্রের এই রূপান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে আগামী এক বছরের মধ্যেই একটি নতুন গঠনতন্ত্র রচনা ও তা পাস করতে ভোটের আয়োজন করা হবে।

তবে দেশটির উত্তরাঞ্চলের শিয়া বিদ্রোহীরা ইয়েমেনকে ছয়টি অঞ্চলে বিভক্ত করার বিরোধিতা করছে। তাদের দাবি, এতে পুরো দেশের সম্পদের সমবন্টন হবে না।

প্রসঙ্গত, আরব বসন্ত থেকে উদ্ভূত বছরব্যাপী গণবিক্ষোভের মুখে ২০১২ সালে দেশটির সাবেক স্বৈরশাসক আলী আব্দুল্লাহ সালেহের ৩৩ বছরের স্বৈরশাসনের অবসান ঘটে। জাতিসংঘের মধ্যস্থতায় প্রণীত রোডম্যাপ অনুযায়ী প্রেসিডেন্ট সালেহ পদত্যাগ করেন।

১৯৬৭ সালে ইয়েমেনের দক্ষিণাঞ্চল ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন রাষ্ট্র গঠন করে। ১৯৯০ সালে উত্তর ও দক্ষিণ ইয়েমেন এক হয়।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/আরকে/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর