thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

দুই সাইপ্রাসের পুনরেকত্রীকরণে আলোচনা শুরু

২০১৪ ফেব্রুয়ারি ১২ ০৪:১০:১৮
দুই সাইপ্রাসের পুনরেকত্রীকরণে আলোচনা শুরু

দ্য রিপোর্ট ডেস্ক : বিভক্ত সাইপ্রাসকে পুনরেকত্রীকরণের উদ্দেশে জাতিসংঘের মধ্যস্থতায় নতুন করে আলোচনা শুরু হতে যাচ্ছে। মঙ্গলবার গ্রিক ও তুর্কি সাইপ্রাসের নেতারা এক প্রাথমিক আলোচনায় এ সংলাপ সংক্রান্ত একটি কর্মসূচি ঘোষণা করবেন।
সাইপ্রাস উপদ্বীপের জাতিসংঘ নিয়ন্ত্রিত বাফার জোনে মঙ্গলবার দুই সাইপ্রাসের প্রেসিডেন্ট একটি যৌথ বিবৃতি দেওয়ার জন্য মিলিত হওয়ার কথা রয়েছে।
সাইপ্রাস উপদ্বীপে খনিজ জ্বালানি সম্পদের কয়েকটি নতুন রিজার্ভ আবিষ্কৃত হওয়ার পরিপ্রেক্ষিতে বিভক্ত সাইপ্রাসকে পুনরেকত্রীকরণের পদক্ষেপ গ্রহণ করছে আন্তর্জাতিক সম্প্রদায়।
সাইপ্রাসকে একত্রীকরণের মধ্য দিয়েই শুধু এই জ্বালানি সম্পদের পূর্ণ সদ্ব্যবহার করা সম্ভব। এই সম্পদের সদ্ব্যবহারের মধ্য দিয়েই দেশটির দীর্ঘদিন ধরে চলে আসা অর্থনৈতিক মন্দাও কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের প্রফেসর হিউবার্ট ফস্টম্যান বলেন, ইসরায়েল ও তুরস্ক সাইপ্রাস সাগরের মধ্য দিয়ে তুরস্ক পর্যন্ত একটি গ্যাস পাইপলাইন স্থাপন করে এ থেকে লাভবান হতে চায়। এ কারণে ইসরায়েল ও তুরস্ক মিলেই যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে হস্তক্ষেপে প্ররোচিত করে। যুক্তরাষ্ট্র দুই সাইপ্রাসের রাজনীতিকদের পুনরেকত্রীকরণের জন্য সংলাপ শুরু করাতে চাপ প্রয়োগ করে। যুক্তরাষ্ট্রেরও সাইপ্রাসের তেল ও গ্যাস ক্ষেত্রে ব্যাপক বাণিজ্যিক স্বার্থ রয়েছে। আর এ কারণেই বিশেষজ্ঞদের প্রত্যাশা এবার হয়ত দুই সাইপ্রাকে একত্রীকরণ সম্ভব হয়ে উঠবে।

সাইপ্রাসের উপর প্রভাব বিস্তারে গ্রিস ও তুরস্কের লড়াইয়ের জের ধরে ১৯৭৪ সালে দ্বীপটি দুই ভাগে বিভক্ত হয়ে যায়। সাইপ্রাসকে গ্রিসের সঙ্গে যুক্ত করতে এথেন্স পরিকল্পিত এক অভ্যুাত্থানের জবাবে তুরস্ক দ্বীপটিতে সেনা অভিযান চালায়। এ সময় থেকেই তুরস্ক দেশটির ‍উত্তরার্ধের এক-তৃতীয়াংশ এলাকা দখল করে নেয়। ১৯৮৩ সালে তুরস্ক উত্তর সাইপ্রাস নামে একটি স্বাধীন রাষ্ট্র গঠন করে। একমাত্র তুরস্কই এই রাষ্ট্রের স্বীকৃতিদাতা। সূত্র : আলজাজিরা।
(দ্য রিপোর্ট/এমএটি/এএল/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর