thereport24.com
ঢাকা, রবিবার, ৫ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৬ শাওয়াল 1445

হোমস শহরে আবারও উদ্ধার অভিযান

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১০:১৫:৪২
হোমস শহরে আবারও উদ্ধার অভিযান

দ্য রিপোর্ট ডেস্ক : একদিন বন্ধ থাকার ‍পর বুধবার সিরিয়ার অবরুদ্ধ হোমস শহরে আটকে পড়া বেসামরিক নাগরিকদের উদ্ধারকাজ আবারও শুরু করা যাবে বলে আশা করছে সাহায্য সংস্থাগুলো।

সহিংসতা অব্যাহত থাকায় উদ্ধারকাজ শুরু করা বেশ কঠিন হবে বলেই বিবিসিকে জানিয়েছেন জাতিসংঘের মানবিক সমন্বয়ক ইয়াকুব আল হিলো।

হিলো আরও জানান, ‘হোমস শহরে গোলাগুলির মধ্যে একটি দিন কাটিয়ে মনে হচ্ছিল নরকে আছি। আর যারা আটকা পড়েছে, তাদের প্রতিটি দিন এমনই কাটছে। তাই আমরা কী এই অবস্থা কাটিয়ে উঠতে এখুনিই কিছু করব, নাকি অপেক্ষায় থাকব? অপেক্ষা নয়, যা করার তা আমাদের এখনই করতে হবে।’

জাতিসংঘ ও সিরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, যৌক্তিক কিছু কারণেই মঙ্গলবারের উদ্ধারকাজের দেরি হয়েছে। প্রয়োজনে বুধবার রাত পর্যন্ত যুদ্ধবিরতি বাড়ানো হতে পারে।

সাময়িক যুদ্ধবিরতির সময় গত শুক্রবার প্রায় ১১০০ মানুষ এই শহর ছেড়ে বের হয়ে যেতে পেরেছিল।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী আন্দোলন শুরু হলে শত শত বেসামরিক নাগরিক আটকে পড়ে হোমস শহরে। পশ্চিম সিরিয়ার এই শহরটি প্রয় ১৮ মাস ধরে অবরুদ্ধ করে রেখেছে আসাদ সরকার।

এদিকে, আসাদ সরকার ও বিরোধীদের মধ্যে জেনেভায় ১০ ফেব্রুয়ারি শুরু হওয়া শান্তি আলোচনার দ্বিতীয় বৈঠক দুই দিন শেষে খুব সামান্যই অগ্রগতি হয়েছে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/এজেড/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর