thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

সূচক অপরিবর্তিত থাকলেও বেড়েছে লেনদেন

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৫:১৯:০৯
সূচক অপরিবর্তিত থাকলেও বেড়েছে লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : টানা তিন দিনের দরপতন শেষে বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচক অপরিবর্তিত রয়েছে। তবে দিনশেষে সূচক রেখা নিম্নমুখী রয়েছে। আপাত দৃষ্টিতে মূল্য সূচক না বাড়লেও বেড়েছে টাকার অংকে লেনদেন। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৬ পয়েন্ট বেড়ে আগের দিনের অবস্থানে অর্থাৎ ৪৭৬৩ পয়েন্টে অবস্থান করছে। দিনভর লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৪০ লাখ ১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৬ পয়েন্টে।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ১৫ লাখ ৯০ হাজার ২৯০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪২ কোটি ২১ লাখ ১৯ হাজার ৭০০ টাকা।

মঙ্গলবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৬৩ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৪৯০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৮১ কোটি ৮১ লাখ ৫৪ হাজার টাকা।

সম্প্রতি পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক থাকায় সূচক ও লেনদেনে উত্থান পতন হচ্ছে। তবে বড় পুঁজি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অনেকে মুনাফা সংগ্রহ করায় দৈনিক লেনদেন কিছুটা কমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৪৫ কোটি ১১ লাখ টাকা।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৫৫ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এএইচ/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর