thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘ফ্রান্স ও যুক্তরাজ্য আমার মেয়েদের মতো ঈর্ষার দ্বন্দ্বে লিপ্ত’

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৫:৩৪:১৪
‘ফ্রান্স ও যুক্তরাজ্য আমার মেয়েদের মতো ঈর্ষার দ্বন্দ্বে লিপ্ত’

দ্য রিপোর্ট ডেস্ক : ওবামা তনয়া মালিয়া আর সাসার মতোই ফ্রান্স আর যুক্তরাজ্য নিজেদের মধ্যে ঈর্ষার দ্বন্দ্বে লিপ্ত। যুক্তরাষ্ট্রের ভালবাসা পেতেই দুই দেশের এই প্রতিদ্বন্দ্বিতা। তবে দুই মেয়ের মধ্যে যেমন একজনকে বেছে নিতে পারেন না তেমনি ফ্রান্স আর যুক্তরাজ্যের মধ্যেও পার্থক্য করতে পারেন না বলেই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউসে ফরাসি প্রেসিডেন্ট ফাঁসোয়া ওলাদের সঙ্গে মঙ্গলবার সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ফ্রান্স আর যুক্তরাজ্যের সম্পর্কে এমন মন্তব্য করেন ওবামা।

একজন ফরাসি সাংবাদিক দু্ই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে প্রশ্ন করলে তা কৌশলে এড়িয়ে যান ওবামা।

ফ্রান্সের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রায় দুই শ’ বছরের পুরনো বন্ধুত্বে ফাটল ধরে এক দশক আগে ইরাক যুদ্ধ নিয়ে। আবারও এই বন্ধুত্ব জোরদার করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যের বন্ধুত্বও যে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘাত-প্রতিঘাতে তা ভালোই বুঝেছেন মার্কিন প্রেসিডেন্ট।

চলতি বছরের জুনে নরম্যান্ডিতে ডি-ডের সত্তরতম বার্ষিকীতে যোগ দিতে যাচ্ছেন ওবামা। এখানে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে উপস্থিত থাকবেন বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। এই অনুষ্ঠানে ফ্রান্স-যুক্তরাষ্ট্র দুই দেশকেই সন্তুষ্ট করার সুযোগ মিলছে ওবামার। (সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/আরকে/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর