thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

নির্বাচন বাতিলে বিরোধীদের আবেদন খারিজ থাই আদালতের

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৬:৪৭:১১
নির্বাচন বাতিলে বিরোধীদের আবেদন খারিজ থাই আদালতের

দ্য রিপোর্ট ডেস্ক : থাইল্যান্ডের সাংবিধানিক আদালত গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দেশটির বিতর্কিত জাতীয় নির্বাচন বাতিলে ক্ষমতাসীন ইংলাক সরকারের বিরোধীদের করা এক আবেদন খারিজ করে দিয়েছে।

বিরোধী রাজনৈতিক দল দ্য ডেমোক্র্যাট পার্টি অভিযোগ তোলে, ওই নির্বাচনে কয়েকটি ক্ষেত্রে সংবিধান লঙ্ঘন করা হয়েছে। এমনকি নির্বাচন সাংবিধানিক নিয়মানুযায়ী এক দিনেও সম্পন্ন করা সম্ভব হয়নি।

অন্যদিকে, নির্বাচনে একদিনের বেশি সময় লাগার কারণ হিসেবে সরকার ভোটকেন্দ্রগুলোতে বিরোধীদের অবরোধ কর্মসূচিকেই দায়ী করেছে। ২০১৩ সালের নভেম্বরে এক সরকারবিরোধী গণবিক্ষোভ শুরু হওয়ার পরই রাজনৈতিক সংকট শুরু হয় থাইল্যান্ডে।

এক বিতর্কিত দায়মুক্তি বিল নিয়ে ওই বিক্ষোভের সূচনা হয়। ওই দায়মুক্তি বিলে দুর্নীতির দায়ে অভিযুক্ত দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে সব অভিযোগ থেকে মুক্তি দেওয়ার প্রস্তাব আনা হয়। এছাড়া তাকে নির্বাসন থেকে থাইল্যান্ডে ফিরে আসার সুযোগ করে দেওয়ারও আবেদন করা হয় ওই বিলে।

এতে বিরোধীরা ক্ষুব্ধ হয়ে থাকসিন সিনাওয়াত্রার বোন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগ দাবি করেন। তাদের দাবি ছিল, ইংলাককে পদত্যাগ করে রাষ্ট্র ক্ষমতা একটি গণপরিষদের হাতে তুলে দিতে হবে এবং ওই পরিষদ দুর্নীতিবিরোধী সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করার পরই নতুন করে জাতীয় নির্বাচন করতে হবে।

তবে অনেক বিশ্লেষকের মতে, ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই থাই ডেমোক্র্যাট পার্টি তা বর্জন করে এবং দাবি তোলে- নির্বাচনের আগে থাইল্যান্ডের রাজনৈতিক ব্যবস্থার সংস্কার সাধন করতে হবে। সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/এনআই/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর