thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

‘সম্মান রক্ষায়’ বাল্যবিয়ের বলি পাকিস্তানের মেয়েশিশুরা

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৭:১৩:৪৬
‘সম্মান রক্ষায়’ বাল্যবিয়ের বলি পাকিস্তানের মেয়েশিশুরা

দ্য রিপোর্ট ডেস্ক : বাবার ‘সম্মানের ঋণ’ শোধ করতে অচেনা এক ব্যক্তির সঙ্গে বিয়ের পিঁড়িতে বসার কথা ছিল পাঁচ বছর বয়সী সানিদাকে।

সানিদাকে বিয়ে দিতে চাওয়ার কয়েক মাস আগে বাবা আলি আহমেদ এক কিশোরীকে নিয়ে পালিয়ে আসেন। ওই মেয়েটির পরিবারের সদস্যরা প্রতিশোধ নিতে চাইলে ঝামেলা এড়াতে আলি আহমেদ তাদের সঙ্গে তার মেয়ে ও ভাতিজি স্বপ্নাকে বিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

পাকিস্তানের কোনো কোনো এলাকায় এভাবে চলমান বিরোধ মেটাতে বিয়ে দেওয়া হয় কিশোরীদের।

সানিদার বাড়ি সোয়াতে এই প্রথা ‘সাওয়ারা’ নামে পরিচিত।

সানিদাকে বিয়ে দেওয়ার ব্যাপারে প্রথমে তার মা বাধা দেওয়ার চেষ্টা করেছিল। তবে স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়ে গঠিত জিরগাতে সানিদাকে বিয়ের ব্যাপারে নির্দেশ দেওয়া হলে পরিস্থিতি আরও জটিল হয়।

পরে সানিদার পরিবার আদালতের শরণাপন্ন হলে আদালত শিশুটির বিয়ে বন্ধের নির্দেশ দেন। পুলিশ সানিদার বাবা ও জিরগার সদস্যদের গ্রেফতার করে।

এ ঘটনার পর পার হয়ে গেছে দুইবছর। সাওয়ারার হাত থেকে ভাগ্যক্রমে বেঁচে গেলেও এখনও সাত বছর বয়সী সানিদাকে হতে হয় বৈষম্য ও বিদ্রূপের শিকার।

সানিদা বলেন, ‘আমি স্কুলে গেলে অন্য শিশুরা মনে করিয়ে দেয় যে আমাকে সাওয়ারা দেওয়া হয়েছিল।’

সরকারি নথিতে দেখা গেছে, দুই বছরের তালেবান শাসনের পর সোয়াত উপত্যকায় সেনা মোতায়েন করা হয়। চার বছর পর সেখান থেকে সেনা প্রত্যাহার করা হলে বেড়ে যায় ‘সাওয়ারা’ প্রথা।

২০১৩ সালে এ ধরনের অন্তত নয়টি ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। অথচ ২০১২ সালের এ ধরনের মাত্র একটি ঘটনার খবর পাওয়া গিয়েছিল। তবে এ ধরনের ঘটনার প্রকৃত সংখ্যা আরও বেশি বলে মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে।

এ ধরনের ঘটনা বন্ধে সরকারের আরও কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত বলে জানিয়েছে নারী অধিকার রক্ষাকারী সংগঠনগুলো। সূত্র : এএফপি।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/এনআই/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর