thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মুসলিমদের ওপর জাতিগত নিধনযজ্ঞ

২০১৪ ফেব্রুয়ারি ১২ ২১:১৩:২৯
মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মুসলিমদের ওপর জাতিগত নিধনযজ্ঞ

দ্য রিপোর্ট ডেস্ক : মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের মুসলিমদের ওপর জাতিগত নিধনযজ্ঞ চলছে বলে অভিযোগ ওঠেছে। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের মুসলিমদের বিরুদ্ধে খ্রিষ্টানদের এই জাতিগত নিধনযজ্ঞ ঠেকাতে আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। খবর : বিবিসি’র।

মানবাধিকার সংগঠনটি জানায়, খ্রিষ্টান মিলিশিয়াদের ব্যাপক হামলার মুখে ঐতিহাসিকভাবে রেকর্ড পরিমাণ মুসলিম জনসংখ্যার বাস্তুচ্যুত এবং দেশান্তরী হওয়ার ঘটনা ঘটেছে।

এতে করে দেশটিতে ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক ত্রাণ সহায়তা দানকারী গোষ্ঠী। কারণ দেশটির খাদ্যদ্রব্যের বেশিরভাগ খুচরা দোকান ও পাইকারি ব্যবসা মূলত মুসলিমরাই চালাত। এ ছাড়া এর ফলে স্থানীয় খাদ্যদ্রব্যের দামও বেড়ে গেছে কয়েকগুণ।

জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) আওতায় ইতোমধ্যেই সেখানে মাসব্যাপী এক ত্রাণ সহায়তা কর্মসূচি শুরু করেছে। তবে ডব্লিউএফপি’র মুখপাত্র অ্যালেক্সিস মেসিয়ারেল্লি বলেন, জাতিসংঘ যে পরিমাণ খাবার সরবরাহ করবে তাতে মাত্র ১ লাখ ৫০ হাজার লোককে ত্রাণ সহায়তা দেওয়া যাবে। কিন্তু দেশটির অন্তত ১২ থেকে ১৩ লাখ মানুষের খাদ্য সহায়তা দরকার।

জাতিসংঘের হিসাব মতে, দেশটির ৯০ শতাংশ মানুষ সারাদিনে মাত্র একবেলা খাবার খেয়ে বেঁচে আছেন।

প্রসঙ্গত, দেশটির মুসলিম ও খ্রিষ্টানদের মধ্যে গত এক বছর ধরে চলা ব্যাপক রক্তক্ষয়ী এই সংঘর্ষ বন্ধ করে শান্তি স্থাপনের উদ্দেশ্যে ফ্রান্স দেশটিতে ১ হাজার ৬০০ আর আফ্রিকার বিভিন্ন দেশ ৫ হাজার ৫০০ সেনা প্রেরণ করে।

গত বছর মুসলিম সেলেকা বিদ্রোহী গোষ্ঠী দেশটির রাষ্ট্র ক্ষমতা দখলের পর মুসলিমদের বিরুদ্ধে খ্রিষ্টানদের ওপর নির্যাতনের অভিযোগ ওঠে। এরপর খ্রিষ্টানরাও মুসলিমদের ওপর পাল্টা নির্যাতন শুরু করে। চলতি বছরের জানুয়ারি মাসে সেলেকা বিদ্রোহীরা ক্ষমতা ছেড়ে দেয়।

কিন্তু এরপরও খ্রিষ্টান মিলিশিয়া বাহিনী মুসলিমদের ওপর নিধনযজ্ঞ চালিয়ে যাচ্ছে। তারা দেশটির রাজধানী বাংগুইসহ অন্যান্য শহরগুলো থেকে মুসলিমদের তাড়িয়ে দেওয়া অব্যাহত রেখেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে, মুসলিমদের বিরুদ্ধে খ্রিষ্টানদের এই নিধনযজ্ঞে ফ্রান্সের নেতৃত্বাধীন আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনীর নীরব সমর্থন রয়েছে। তাদের অভিযোগ, শান্তিরক্ষীরা চাইছে খ্রিষ্টান মিলিশিয়া ‘অ্যান্টি বালাকা’ ক্ষমতার শূন্যস্থানটি পূরণ করুক।

তবে মুসলিম সেলেকা বিদ্রোহীরা ক্ষমতা ছেড়ে দিয়ে রাজধানী ত্যাগ করলেও খ্রিষ্টানদের ওপর হামলা অব্যাহত রেখেছে বলে জানিয়েছে অ্যামনেস্টি।

এদিকে মঙ্গলবার জাতিসংঘ আশঙ্কা প্রকাশ করেছে দেশটি ভেঙে দু’ভাগে বিভক্ত হয়ে যেতে পারে।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/সা/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর