thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

আম্বানির বিরুদ্ধে অভিযোগ দায়ের

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ০০:২৫:৪৯
আম্বানির বিরুদ্ধে অভিযোগ দায়ের

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির বিরুদ্ধে দুর্নীতির মামলায় প্রাথমিক অভিযোগ দায়ের করেছেন কেজরিওয়াল। খবর এনডিটিভির।

ওই মামলায় তেলমন্ত্রী ভিরাপ্পা মোইলিসহ বেশ কয়েকজন রাষ্ট্রীয় নীতি নির্ধারককেও আসামি করা হয়েছে। এর আগে গত মঙ্গলবার তাদের বিরুদ্ধে মামলা দায়েরের ঘোষণা দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

কেজরিওয়াল বুধবার জানান, মুকেশ আম্বানি ও ভিরাপ্পা মোইলিকে প্রধান আসামি করে গ্যাসের মূল্য নিয়ে দুর্নীতির অভিযোগে দিল্লির দুর্নীতিবিরোধী ব্যুরোতে একটি এফআইআর দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, এফআইআর হলো কারও বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ফৌজদারি মামলা দায়েরের প্রথম পদক্ষেপ। এই প্রাথমিক অভিযোগের ভিত্তিতেই পুলিশ চূড়ান্ত মামলা দায়েরের জন্য তদন্ত শুরু করে।

তবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রাদেশিক সরকারের দুর্নীতিবিরোধী ব্যুরোর তদন্ত করার এখতিয়ার আছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিজেপি নেতা অরুণ জেটলি বুধবার এক ব্লগে বলেন, এ ধরনের পদক্ষেপ নিলে সংবিধান লঙ্ঘিত হবে। এমনকি এতে ফেডারেল রাষ্ট্রের মূলনীতিও লঙ্ঘিত হবে।

এদিকে, মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড মঙ্গলবার রাতে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগকে খুবই ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছে। প্রতিষ্ঠানটি এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণেরও হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ উৎপাদক ও সার কারখানাগুলোর কাছে গ্যাস বিক্রি করে থাকে। ২০১৩ সালের ডিসেম্বরে দেশটির কেন্দ্রীয় সরকার ঘোষণা করে, ২০১৪ সালের ১ এপ্রিল থেকে কোম্পানিটি দ্বিগুণ দামে গ্যাস বিক্রি করতে পারবে।

কেজরিওয়ালের অভিযোগ, মুকেশ আম্বানির কোম্পানি কৃত্রিম সংকট সৃষ্টি করে সরকারকে গ্যাসের বাড়তি দাম নির্ধারণে বাধ্য করেছে।

(দ্য রিপোর্ট/এমএটি/এসকে/এএল/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর