thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

ডিএসই নিম্নমুখী হলেও সিএসই ঊর্ধ্বমুখী

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৫:২৭:২৮
ডিএসই নিম্নমুখী হলেও সিএসই ঊর্ধ্বমুখী

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বিপরীতমুখী অবস্থানে রয়েছে দেশের দুই পুঁজিবাজার। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের পরিমাণ কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

আগের দিনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার দেশের উভয় পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। দিনের প্রথমভাগে মূল্য সূচকে উত্থানের গতি তুলনামুলক বেশি থাকলেও সময়ের সঙ্গে তা কমতে থাকে। মূলত মুনাফা সংগ্রহের কারণে (প্রফিট টেকিং) বাজার এমন অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৪৭৫৯ পয়েন্টে অবস্থান করছে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৯০ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ০.৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৯৫ পয়েন্টে।

মূলত প্রফিট টেকিংয়ের কারণে বাজার এ অবস্থানে রয়েছে। আর প্রাতিষ্ঠানিক ও বড় পুঁজির বিনিয়োগকারীরা এখন ডে-ট্রেডারের ভূমিকায় অবর্তীর্ণ হওয়ায় বাজারে অপ্রয়োজনীয় উত্থান পতন হবেই। এ ছাড়া বাজার একটানা বাড়ারও তেমন কারণ নেই বলে জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পুঁজিবাজার বিশেষজ্ঞ আবু আহমেদ।

তার মতে, সার্বিক অর্থনীতিতে উল্লেখ করার মত তেমন উন্নতি হয়নি। এ ছাড়া রাজনৈতিক অস্থিরতা থেমে গেলেও প্রচ্ছন্ন অস্থিরতা আছেই। তাই এখন সব ধরণের বিনিয়োগকারী ডে-ট্রেডারের ভূমিকায়। ফলে এ ধরণের উঠা-নামা থাকবেই।

ডিএসইতে বৃহস্পতিবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ডেল্টা লাইফের। দিনভর এ কোম্পানির ১৬ লাখ ৪৭ হাজার ৯৫০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪৫ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৮০০ টাকা।

বুধবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৬৩ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫৭২ কোটি ৪০ লাখ ১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ কোটি ৪৯ লাখ ৪৯ হাজার টাকা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭০ লাখ টাকা।

বুধবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪৫ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ বৃহস্পতিবার সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ৫৯ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর