thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

সিরিয়া সহিংসতায় প্রাণহানি আগের চেয়ে বেড়েছে

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৫:৪৭:০২
সিরিয়া সহিংসতায় প্রাণহানি আগের চেয়ে বেড়েছে

দ্য রিপোর্ট ডেস্ক : গত তিন সপ্তাহ ধরে প্রতিদিনই প্রায় দুই শ’ জন করে মানুষ প্রাণ হারাচ্ছে বলে তথ্য দিয়েছেন সিরিয়ায় কাজ করা মানবাধিকার পর্যবেক্ষকরা। আর এই মৃত্যুর হার ২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া সংঘর্ষের যেকোনো তিন সপ্তাহের চেয়ে অনেক বেশি।

সরকারি বাহিনী ও বিদ্রোহী উভয় পক্ষই নিয়ন্ত্রণ পেতে সহিংসতা চালিয়ে যাচ্ছে। জেনেভায় অনুষ্ঠিত শান্তি আলোচনায় নিজেদের অবস্থান শাক্তশালী করতেই উভয় পক্ষ সহিংসতা চালাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে সাহায্য পাঠাতে সমগ্র সিরিয়ায় প্রবেশাধিকারের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত খসড়া প্রস্তাবের আবারও বিরোধিতা করেছে রাশিয়া। এ নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে তীব্র বাক্য বিনিময়ও হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার অবস্থানের সমালোচনা করে মন্তব্য করেন সিরিয়া সরকারের সঙ্গে রাশিয়াও বেসামরিক জনগণের অসহায়ত্বের জন্য দায়ী।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোমস শহরে রাশিয়ার সহযোগিতার কথা উল্লেখ করে ওবামার বিবৃতিকে পক্ষপাতদুষ্ট বলে মন্তব্য করেন।

জাতিসংঘের মধ্যস্থতাকারী লাখদার ব্রাহিমি আলোচনায় অগ্রগতি আনতে বৃহস্পতিবার রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন।

জানুয়ারিতে কোনো সাফল্য ছাড়াই শেষ হয়েছিল প্রথম বৈঠকের শান্তি আলোচনা।

তিন বছর ধরে চলা সহিংসতায় নিহত হয়েছেন প্রায় এক লাখ মানুষ। প্রায় ৯৫ লাখ মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছেন।(সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/আরকে/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর