thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে গণকবরের সন্ধান

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৬:৩৫:১৩
মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে গণকবরের সন্ধান

দ্য রিপোর্ট ডেস্ক : আফ্রিকান ইউনিয়নের (এইউ) শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের রাজধানী বাংগুইয়ে অবস্থিত সেলেকা মুসলিম বিদ্রোহীদের সেনা ক্যাম্পে একটি গণকবরের সন্ধান পেয়েছেন।

গণকবরটিতে অন্তত এক ডজন মৃতদেহ পাওয়া গেছে বলে জানান বার্তা সংস্থা রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী। মাটির নিচের একটি সেপটিক ট্যাঙ্কে মৃতদেহগুলো রাখা ছিল। ক্যাম্পটিতে সেলেকা বিদ্রোহীরা কয়েক মাস ধরে অবস্থান করেছিল বলে জানা গেছে। তবে কারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এর একদিন আগে মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব বান কি মুন হুঁশিয়ারি দিয়েছিলেন, জাতিগত সংঘাতের কারণে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র দুইভাগে বিভক্ত হয়ে যেতে পারে। তিনি দেশটির বেড়ে চলা সহিংসতা ঠেকাতে সেখানে একটি আন্তর্জাতিক বাহিনী নিয়োগেরও আহ্বান জানান।

২০১৩ সালের মার্চ মাস থেকে সাবেক ফরাসি উপনিবেশ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের মুসলিম ও খ্রিষ্টানদের মধ্যকার এই জাতিগত সংঘাত শুরু হয়। অভিযোগ রয়েছে, মুসলিম সেলেকা বিদ্রোহীরা দেশটির রাষ্ট্র ক্ষমতা দখল করে সংখ্যাগরিষ্ঠ খ্রিষ্টানদের ওপর নির্যাতন শুরু করলে খ্রিষ্টানরাও পাল্টা জবাব দিতে শুরু করলে এই রক্তক্ষয়ী সংঘর্ষের সূত্রপাত ঘটে।

তবে আন্তর্জাতিক চাপের মুখে সেলেকা বিদ্রোহীরা চলতি বছর জানুয়ারি মাসেই ক্ষমতা ছেড়ে দেয়। কিন্তু এরপরও খ্রিষ্টান মিলিশিয়ারা মুসলিমদের ওপর হামলা অব্যাহত রেখেছে।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/সা/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর