thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

ভারতের লোকসভায় ছুরি, পিপার স্প্রে

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৭:০৮:৫৮
ভারতের লোকসভায় ছুরি, পিপার স্প্রে

দ্য রিপোর্ট ডেস্ক : বিতর্কিত তেলেঙ্গানা বিল ইস্যুতে ভারতের লোকসভায় সংসদ অধিবেশন চলাকালে ‍ছুরি বের করেছেন এক সংসদ সদস্য। আরেক সদস্য পিপার স্প্রে ব্যবহার করেছেন।

এর আগে এই বিলটি পাস হলে আত্মহত্যার হুমকি দিয়েছেন এই বিলের বিরোধী সংসদ সদস্যরা।

দেশটির অন্ধ্র প্রদেশকে ভেঙে তেলেঙ্গনা নামে নতুন প্রদেশ গঠন সংক্রান্ত বিল বৃহস্পতিবার লোকসভায় তোলা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, লোকসভার স্পিকারের আসনের কাছে সংসদ সদস্য টি বেনুগোপাল ছুরি বের করেন। এতে অন্য সংসদ সদস্যদের মধ্যে আতঙ্ক তৈরি হয়।

অন্যদিকে কংগ্রেসের সংসদ সদস্য এল রাজগোপাল তেলেঙ্গানা বিলের পক্ষে ও বিপক্ষের দুই সংসদ সদস্যে ওপর পিপার স্প্রে করেন। সঙ্গে সঙ্গে লোকসভায় বিশৃঙ্খলা তৈরি হয়। পিপার স্প্রের প্রভাব এত বেশি ছিল যে, পার্লামেন্টের চিকিৎসক দ্রুত ঘটনাস্থলে পৌঁছান।

রাজগোপাল এ সময় কাঁচও ভাঙেন। অন্য সংসদ সদস্যরা এ সময় কম্পিউটার ও মাইক্রোফোন ছুড়ে মারেন।

ভারতের পার্লামেন্টের প্রবেশের সময় সংসদ সদস্যদের দেহ তল্লাশির নিয়ম নেই। তবে এই ঘটনার পর হয়ত নতুন নীতির প্রবর্তন করতে হবে।

এ ব্যাপারে সংসদ বিষয়ক মন্ত্রী কামাল নাথ বলেন, তারা গ্যাস ও ছুরিসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে এসেছিলেন।

এদিকে বিলটির বিরোধী সংসদ সদস্যদের আত্মহত্যার হুমকির কারণে পার্লামেন্ট ভবনে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেহ তল্লাশির নিয়ম না থাকায় পার্লামেন্টে ক্লোজসার্কিট ক্যামেরা ও মেটাল ডিরেক্টর বসানো হয়েছে। ভবনের ভেতরে রাখা হয়েছে বাড়তি অগ্নিনির্বাপক যন্ত্র। একইসঙ্গে পার্লামেন্টের প্রবেশ পথে বসানো হয় স্ক্যানার।

পার্লামেন্ট ভবনের বাইরে আশপাশের এলাকাগুলোও নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। সেখানে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক নিরাপত্তা রক্ষী বাহিনীর সদস্য।

পার্লামেন্ট ভবনে কোনো দর্শণার্থী প্রবেশ করতে দেওয়া হয়নি। এমনকি সাংবাদিকদেরও ব্যাপক তল্লাশির পর প্রবেশ করতে দেওয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবারের সংসদ অধিবেশন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী মনমোহন সিং এই বিল সংসদে তোলার বিষয়টি নিয়ে শীর্ষ পর্যায়ের মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেন।

তেলেঙ্গনা ইস্যু নিয়ে গত সপ্তাহেও সংসদে সংসদ সদস্যদের মধ্যে সংঘাত হয়। এ ব্যাপারে বুধবার মনমোহন সিং বলেছিলেন, ‘পার্লামেন্টের ওই ঘটনা দেখে আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। এটা গণতন্ত্রের জন্য ক্ষতিকর।’

এদিকে বিজেপি বুধবার প্রধানমন্ত্রীকে জানিয়েছিল, এই ঝামেলার মধ্যে আলোচনা ছাড়া এই বিল পাস করা হবে না। সূত্র : এনডিটিভি।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/আরকে/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর