thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

হুমায়ূন ফরিদীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ১৮:০০:১০
হুমায়ূন ফরিদীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতিথযশা অভিনেতা হুমায়ূন ফরিদীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

বাংলা টেলিভিশন নাটকের কথা বললে আজও দর্শকের চোখের সামনে ভেসে ওঠে সংশপ্তক নাটকের সেই কানকাটা রমজানের মুখ। অসাধারণ অভিনয়, ভরাট কণ্ঠ ও তেজদীপ্ত পুরুষালী মনোভাবের কারণে দর্শক হৃদয়ে চির অম্লান হয়ে আছেন তিনি। অভিনয় নৈপূণ্য তাকে ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার এনে দেয়।

ঢাকার নারিন্দায় ১৯৫২ সালের ২৯ মে জন্মগ্রহণ করেন হুমায়ূন ফরিদী। তার বাবার নাম এটিএম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। চার ভাই-বোনের মধ্যে তার অবস্থান ছিল দ্বিতীয়। ইউনাইটেড ইসলামিয়া গভর্নমেন্ট হাই স্কুলের ছাত্র হুমায়ূন ম্যাট্রিক পাস করার পর চাঁদপুর সরকারি কলেজে পড়াশোনা করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয় জীবনে বিশিষ্ট নাট্যকার সেলিম আল-দীনের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে।

হুমায়ূন ফরিদী বাংলা চলচ্চিত্র ও নাট্যাঙ্গনের জনপ্রিয় মুখ। ছাত্রাবস্থা থেকেই অভিনয় জগতের অতি পরিচিত ছিলেন তিনি। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য খ্যাতির শিখরে ওঠা হুমায়ূন ফরিদী আবৃত্তিকার হিসেবেও ছিলেন অসাধারণ। তার ভরাট কণ্ঠে সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘উত্তরাধিকার’ কবিতার আবৃত্তি আজও কবিতা প্রেমীদের হৃদয়ে দোলা দিয়ে যায়। ‘নবীন কিশোর, তোমাকে দিলাম ভুবনডাঙ্গার মেঘলা আকাশ’ তার কণ্ঠে যতটুকু মানায়, সম্ভবত আর কারও কাছেই এত সহজে মানায় না। হুমায়ূনের মৃত্যুবার্ষিকীতে সামাজিক যোগাযোগমাধ্যমে তার আবৃত্তি করা ‘উত্তরাধিকার’ কবিতা আমাদের যেন কবি হিসেবে সুনীলকে নতুন করে পরিচয় করিয়ে দেয়।

হুমায়ূন ফরিদীর অভিনয় জীবনের উল্লেখযোগ্য কাজের মধ্যে মঞ্চনাটক- কিত্তনখোলা, মুন্তাসির ফ্যান্টাসি, কিরামত মঙ্গল (১৯৯০), ধূর্ত উই। টেলিভিশন নাটক- নিখোঁজ সংবাদ, হঠাৎ একদিন, পাথর সময়, সংশপ্তক, সমুদ্রে গাংচিল, কাছের মানুষ, মোহনা, নীল নকশাল সন্ধানে (১৯৮২), দূরবীন দিয়ে দেখুন (১৯৮২), ভাঙ্গনের শব্দ শুনি (১৯৮৩), কোথাও কেউ নেই। এ ছাড়াও চলচ্চিত্রের অভিনয় জীবনে তিনি এত বেশি কাজ করেছেন যেকোনো একটি বিশেষ চলচ্চিত্রকে বাছাই করা বোদ্ধাদের পক্ষেও কঠিন হয়ে পড়েবে।

(দ্য রিপোর্ট/এআর/সা/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর