thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বেনাপোলে শুক্রবারও আমদানি-রফতানি

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ২২:৩০:২৬
বেনাপোলে শুক্রবারও আমদানি-রফতানি

বেনাপোল সংবাদদাতা : ভারতের পেট্রাপোল স্থলবন্দরে পণ্যবাহী ট্রাক জট কমাতে ভারত-বাংলাদেশ দুই দেশের কাস্টমসের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে শুক্রবার সরকারি ছুটির দিনেও আমদানি-রফতানি বাণিজ্য সচল থাকবে। পণ্যজট কমাতে গত কয়েকদিন ধরে সন্ধ্যা ৬টার স্থলে রাত ৮টা পর্যন্ত আমদানি-রফতানি বাণিজ্য চলে আসছে। এর ফলে পণ্যজট কমে আসবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পেট্রাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, পেট্রাপোল বন্দরের পণ্যজট কমাতে দুই দেশের কাস্টমস ও বন্দর কর্তাদের সঙ্গে মিটিং করে শুক্রবার বন্দর খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। বেনাপোল কাস্টমস ও বন্দর ঠিকমতো কাজ করলে আমরাও কাজ করতে আগ্রহী।

এ ব্যাপারে বেনাপোল শুল্ক ভবনের কমিশনার মো. মাহবুবুজ্জামান জানান, কলকাতা থেকে বেনাপোল সবচেয়ে কাছের (৮১ কিলোমিটার) স্থলবন্দর হওয়ায় এ পথ দিয়ে আমদানি-রফতানি করাই দুই দেশের ব্যবসায়ীদের জন্য সুবিধাজনক। দেশের শিল্প-কারখানার ৭০ শতাংশ কাঁচামাল ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে। কিন্তু সাপ্তাহিক ছুটি, অবরোধ ও হরতালের কারণে আমদানি-রফতানি বাণিজ্য অনেকটা ব্যাহত হয়ে থাকে। পেট্রাপোল বন্দরে প্রায় দেড় হাজার ভারতীয় ট্রাক পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। সপ্তাহের সাতদিন আমদানি-রফতানি চালু থাকলে পণ্যজট অনেকাংশে কমে আসবে। এতে ব্যবসায়ীরা উপকৃত হবেন বলে তিনি মনে করেন।

(দ্য রিপোর্ট/জেএইচ/এএস/এএল/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর