thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

ভালোবাসা দিবসে ৫ ছবি

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ০৪:২৪:০৪

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভালোবাসার দিনে মুক্তি পেল পাঁচটি চলচ্চিত্র। ভিন্ন ভিন্ন ধরনের গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবি পাঁচটি। ছবিগুলো হলো- সরকারি অনুদানে নির্মিত তানভীর মোকাম্মেলের ‘জীবন ঢুলি’ ও সামিয়া জামানের ‘আকাশ কত দূরে’, সোহানুর রহমান সোহানের ‘লোভে পাপ পাপে মৃত্যু’, ইফতেখার চৌধুরীর ‘অগ্নি’ এবং নতুন পরিচালক জাদু আজাদের ‘প্রেম কি অপরাধ’।

১৯৭১ সালের ২০ মে খুলনার চুকনগরে পাক বাহিনীনির্মম গণহত্যা চালিয়েছিল। মুক্তিযুদ্ধের গৌরবগাথায় চুকনগর গণহত্যা এখন ইতিহাস। আর এই ইতিহাসের এক কাল্পনিক চরিত্র জীবনকৃষ্ণ দাস। হিন্দু সম্প্রদায়ের নিম্নবর্ণের সেই ঢুলী ও তার পরিবারকে নিয়ে তানভীর মোকাম্মেল তৈরি করেছেন মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘জীবন ঢুলী’। তানভীর মোকাম্মেলের চিত্রনাট্য ও পরিচালনায় ৯০ মিনিটের এই চলচ্চিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, রামেন্দু মজুমদার, ওয়াহিদা মল্লিক জলি, চিত্রলেখা গুহ, জ্যোতিকা জ্যোতি, প্রাণ রায়সহ আরও অনেকে। শুক্রবার সকালে পাবলিক লাইব্রেরির সুফিয়া কামাল মিলনায়তনে চলচ্চিত্রটির প্রদর্শনী শুরু হয়েছে। চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

সামিয়া জামান পরিচালিত ‘আকাশ কতো দূরে’ প্রদর্শিত হচ্ছে স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাসে। বাবা-মা হারা বিচ্ছু ও পরীই চলচ্চিত্রের মূল চরিত্র। ছিন্নমূল শিশুদের জীবন ও অন্ধকার জগৎ থেকে বেরিয়ে আসার গল্প নিয়ে নির্মিত হয়েছে শিশুতোষ চলচ্চিত্রটি। চিত্রনাট্য, সংলাপ ও গীত রচনা করেছেন জুলফিকার রাসেল। গানের সুর ও সঙ্গীত পরিচালনা আছেন ইবরার টিপু ও বেলাল খান। কণ্ঠ দিয়েছেন ইবরার টিপু, বেলাল খান, কনা এবং ক্ষুদে গানরাজের শিল্পীরা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- নায়করাজ রাজ্জাক, শর্মিলী আহমেদ, মোস্তফা প্রকাশ, লাক্স তারকা ফারিয়া ও শিশু শিল্পী অংকন।

সোহানুর রহমান সোহান দর্শকদের উপহার দিলেন ‘লোভে পাপ পাপে মৃত্যু’। দীর্ঘদিন পর এই চলচ্চিত্রের মধ্য দিয়ে বড়পর্দায় ফিরেছেন আমিন খান, পূর্ণিমা ও রিয়াজ। অন্যদের মধ্যে অভিনয় করছেন- সাদেক বাচ্চু, আফজাল শরীফ ও কাবিলা। রাজধানী কথাচিত্রের ব্যানারে চলচ্চিত্রের সঙ্গীতায়োজন করেছেন শওকত আলী ইমন। গানে কণ্ঠ দিয়েছেন কনকচাঁপা, সামিনা চৌধুরী, বাপ্পী লাহিড়ী ও কুমার বিশ্বজিৎ।

মুক্তি পেল জাদু আজাদ পরিচালিত এবং সোনারগাঁও চলচ্চিত্র প্রযোজিত ‘প্রেম কি অপরাধ’। চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- স্বাধীন, প্রিয়াঙ্কা, আহমেদ শরীফ, ইলিয়াস কোবরাসহ আরও অনেকে। নাদিম মাহমুদের চিত্রনাট্যে ছবিটির সঙ্গীতায়োজন করেছেন আহমেদ হুমায়ূন।

বেশ কয়েক মাস ধরে আলোচনায় থাকা ‘অগ্নি’ ছবিটি মুক্তি পাচ্ছে একই দিনে। সময়ের আলোচিত-সমালোচিত নায়িকা মাহিয়া মাহি চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন। তার বিপরীতে অভিনয় করেছেন আরেফিন শুভ। জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে ছবিটি পরিচালনা করেছেন ইফতেখার চৌধুরী। থাইল্যান্ডের ‘কিলার ওয়ান’ নামে পরিচিত তানিশাকে মেরে ফেলার সিদ্ধান্ত নেন আন্ডারওয়ার্ল্ড ডন আইনাল। এ জন্য তিনি দুর্ধর্ষ ফাইটার ও তিনবারের ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়ন ড্রাগনকে পাঠান। কিন্তু ড্রাগন ঘটনাক্রমে তানিশার প্রেমে পড়ে যান। তিনি জানতে পারেন, আইনাল তানিশার পরিবারের সবাইকে মেরে ফেলেছিল। তখন ড্রাগন তানিশার সঙ্গে মিলে আইনালের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।

সাধারণত ঈদ ছাড়া একই দিনে এতগুলো চলচ্চিত্র মুক্তি পায় না। পাঁচটি চলচ্চিত্রের মধ্যে কোনটি দর্শকদের মনে আগ্রহ সঞ্চার করবে, সেটাই এখন প্রশ্ন।

(দ্য রিপোর্ট/আইএফ/ডব্লিউএস/এজেড/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর