thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

জাভা দ্বীপে অগ্ন্যুৎপাতে নিহত ২

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১৬:১৩:৪৮
জাভা দ্বীপে অগ্ন্যুৎপাতে নিহত ২

দ্য রিপোর্ট ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের পূর্বাঞ্চলের মাউন্ট কেলুদে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে অন্তত ২ জন নিহত হয়েছেন এবং কয়েক হাজার লোক ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছেন। এ ছাড়া প্রায় ২ লাখ লোককে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আগ্নেয়গিরির ছাইয়ের নিচে চাপা পড়ে নিজেদের ঘর ধসে পড়লে ওই দুই ব্যক্তি নিহত হন।

মাউন্ট কেলুদের ওই আগ্নেয়গিরি থেকে প্রায় ১৩০ কিলোমিটার এলাকাজুড়ে ছাইয়ের উদগীরণ হয়েছে বলে জানা গেছে।

জাভা দ্বীপের কয়েকটি শহর চার সেন্টিমিটার পর্যন্ত পুরু ছাইয়ের নিচে চাপা পড়েছে বলেও খবর পাওয়া গেছে।

আগ্নেয়গিরির ছাইয়ে পুরো আকাশ ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়ায় সুরাবায়া, সোলো ও যোগাকার্তা’র প্রধান তিনটি বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। গরম ছাইয়ের সংস্পর্শে কয়েকটি বিমানের ইঞ্জিনও নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আগ্নেয়গিরিটির চারপাশের ১০ কিলোমিটার এলাকার মধ্যে অবস্থিত ৩৬টি গ্রামের বাসিন্দাদের তাদের ঘর-বাড়ি ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ শুক্রবার জানিয়েছে, ১ লাখেরও বেশি লোককে আপাতত অস্থায়ী আশ্রয়স্থলে সরিয়ে নেওয়া হয়েছে।

তবে, দেশটির বেশির ভাগ লোকই সাধারণত আগ্নেয়গিরির লাভা উদগীরণের ঘটনার সঙ্গে অভ্যস্ত। ফলে তারা তাদের ঘর-বাড়ি ছেড়ে যেতে চাইছেন না।

এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন, আগ্নেয়গিরিটি থেকে ইতোমধ্যেই অনেক লাভার উদগীরণ হয়েছে। আর খুব বেশি লাভার উদগীরণ হওয়ার সম্ভাবনা নেই।

এ আগ্নেয়গিরিটি থেকে এর আগে সর্বশেষ অগ্ন্যুৎপাত হয়েছিল ১৯৯০ সালে, যাতে বেশ কয়েকজন নিহত হয়। এর আগে ১৯১৯ সালে আরেক শক্তিশালী অগ্ন্যুৎপাতের ঘটনায় নিহত হয় প্রায় ৫ হাজার মানুষ।

ইন্দোনেশিয়া ভূতাত্ত্বিক দিকে থেকে ভূমিকম্পপ্রবণ ও যেকোনো সময় আগ্নেয়গিরির অগ্ন্যুপাতের ঝুঁকিপূর্ণপ্রবণ এলাকায় অবস্থিত। পুরো ইন্দোনেশিয়াজুড়ে অন্তত ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। চলতি মাসের শুরুর দিকে সুমাত্রা দ্বীপের সিনাবুং পাহাড়ের আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়। সূত্র : বিবিসি।

(দ্য রিপোর্ট/কেএন-এমএটি/জেএম/সা/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর