thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিরিয়া-সংলাপ ভণ্ডুলের অভিযোগ রাশিয়ার

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১৯:৪৮:৩৮
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিরিয়া-সংলাপ ভণ্ডুলের অভিযোগ রাশিয়ার

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিরিয়া সংকট নিরসনে আয়োজিত শান্তি আলোচনা ভণ্ডুল করে দেওয়ার অভিযোগ তুলেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, শান্তি আলোচনাকে ব্যবহার করে সিরিয়ায় সরকার পরিবর্তনের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। আর এর ফলেই সংলাপ ভণ্ডুল হওয়ার পথে রয়েছে।

লাভরভ বলেন, জাতিসংঘের মধ্যস্থতায় আয়োজিত সংলাপে সিরিয়ার বিদ্রোহীদের সংকট উত্তরণকালীন সরকার গঠনের দাবির প্রতি বেশি প্রাধান্য দেওয়া যাবে না। কিন্তু যুক্তরাষ্ট্র সেটাই চাইছে। এ থেকে বোঝা যাচ্ছে যে, যুক্তরাষ্ট্র শুধু সরকার পরিবর্তন করতে চায়। আসাদ সরকারকে সরিয়ে দিতে চায়।

সিরিয়ার আসাদ সরকার ও বিদ্রোহীদের মধ্যকার শান্তি আলোচনাটিকে ভেস্তে যাওয়া থেকে রক্ষার জন্য জাতিসংঘের মধ্যস্থতাকারী লাখদার ব্রাহিমীর সঙ্গে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের এক বৈঠকের পরই এ সব কথা বলেন লাভরভ।

এদিকে লাভরভের সহকারী গেন্নাদি গাতিলভ বলেন, আসাদ সরকার বিরোধীদের দাবি অনুযায়ী একটি সংকট উত্তরণকালীন অন্তর্বর্তী সরকার গঠনের দাবিতে সায় দিবে। তবে এ ক্ষেত্রে বিদ্রোহীদেরও ‘সন্ত্রাসের’ বিরুদ্ধে লড়াইয়ে আসাদ সরকারকে সহায়তা করার প্রতিশ্রুতি ‍দিয়ে চুক্তি করতে হবে।

এ ছাড়া গাতিলভ জানান, শান্তি আলোচনা থেকে বেরিয়ে আসার কোন পরিকল্পনা আসাদ সরকারের নেই।

এদিকে শান্তি আলোচনা নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনে লাখদার ব্রাহিমী যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দিকে চেয়েছিলেন। কিন্তু এখন মনে হচ্ছে, তারা এই অচলাবস্থাকে আরও দীর্ঘায়িত করতে চায়।

লাখদার ব্রাহিমী শুক্রবার বিদ্রোহীদের সঙ্গে আলাদা এক বৈঠকে মিলিত হয়েছেন।

বিরোধীদের এক কর্মকর্তা জানান, ব্রাহিমী শান্তি আলোচনাটিকে তৃতীয় রাউন্ডে নিয়ে যেতে চাইছেন। আহমেদ জাকাল নামে ওই কর্মকর্তা বলেন, ‘ব্রাহিমী আমাদেরকে বলেছেন আলোচনা চলবে। তবে এর জন্য কোন তারিখ এখনও নির্ধারণ করেননি তিনি।’

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/আরকে/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর