thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১২ জিলকদ  1445

শেষ বলটি বাউন্সার চেয়েছিলাম : মাশরাফি

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ২৩:০১:০৬
শেষ বলটি বাউন্সার চেয়েছিলাম : মাশরাফি

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে : টানা ২ ম্যাচে শেষ বলের লড়াই। পারেনি বাংলাদেশ। ২ ম্যাচ সিরিজের টোয়েন্টি২০ ম্যাচ হাতছাড়া হয়েছে সাকিব-তামিম-মাশরাফিদের। ম্যাচ শেষে হতাশার মধেও বাংলাদেশের টোয়েন্টি২০ অধিনায়ক মাশরাফি বলছেন, ‘অনেক কিছুই পেয়েছি এ সিরিজ থেকে। যা একদিনের ম্যাচে ভালোভাবেই কাজে লাগাবে।’ ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে শেষ বলের পরিকল্পনাসহ আরও নানা বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা হয়েছে। কি বলেছেন; শুনুন তার মুখ থেকে-

প্রশ্ন : শেষ ওভারে ফরহাদকে বল করানোর কারণ কি ছিল?

মাশরাফি : বলটি একেবারেই ভিজে গিয়েছিলো। সাকিব বলটি ধরতে পারছিল না। এটাই মূল কারণ। এছাড়া তিসারা পেরেরা ছিলেন বাঁহাতি। এটাও একটি কারণ ছিল।

প্রশ্ন : ২-০ সিরিজ হারলেন; মূলায়ন করবেন?

মাশরাফি : এটা মেনে নিতে হবে আমাদের। সম্ভবত ছোট ছোট কিছু ভুল ছিল। আমরা যা আশা করেছিলাম যতটুকু খেলতে পারব ততটুকু খেলতে পারিনি। ১২০ রান এ উইকেটে ভালো স্কোর নয়। আগের ম্যাচে আমরা ভালো খেলে কতটা আত্মবিশ্বাসী ছিলাম; দ্বিতীয় ম্যাচে বোলাররা তা প্রমাণ করেছে। এ রানে ফাইট করাও বড় পাওয়া। এত ছোট স্কোর প্রায় ডিফেন্স করে ফেলেছিলাম। দুর্ভাগ্য শেষ বলে ৪ হয়ে গেল। আমর মনে হয় ফল আমাদের ফেভারেও যেতে পারত।

প্রশ্ন : আগের ম্যাচেও শেষ বলে, এ ম্যাচেও শেষ বলে ম্যাচ হাতছাড়া হলো…

মাশরাফি : এ ম্যাচে শেষ বলে আমাদের সবার পরিকল্পনা ছিল জয়ের। বলটা চেয়েছিলাম বাউন্সারই করতে। বলটা একদম ভিজে নরম হয়েগিয়েছিল। ফরহাদ পুরো শক্তি দিয়েই বলটা করেছে। কিন্তু ওঠেনি। যত জোড়ে করেছে বলটা উইকেটে যাওয়ার পর তত স্লো হয়েছে। আমাদের অনুশীলনে ফরহাদ বাউন্সার ভালোই করে। মিসটাইম হয়ে ক্যাচ হতে পারত। আসলে আমাদের ওরকমই পরিকল্পনা ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত বলটি উঠেনি। বলটা পড়ে স্লো হয়ে ব্যাটসম্যানের ফেভারে গেছে। ইয়র্কার মারতে পারত। মারলেও হয়ত এক রান হতো। আমরা চেয়েছিলাম উইকেটটা নিতে ।

প্রশ্ন : ওয়ানডে সিরিজের আগে ২ ম্যাচ থেকে কিছু শেখার আছে?

মাশরাফি : আমাদের ভিতর আত্মবিশ্বাস ছিল আমরা শ্রীলঙ্কাকেও হারাতে পারি। আমাদের ভিতরে সবারই বিশ্বাস ছিল ওরকমই। টুর্নামেন্ট শুরুর আগে অনেকে অনেক কিছু নিয়ে কথা বলেছে। আমি আগেও বলেছি আমরা দলের ভিতর সবাই একছিলাম। আমাদের বিশ্বাস ছিল; আমরা যদি ভালো খেলতে পারি জিততে পারব। হয়তবা যারা নতুন এসেছে তাদের অভিজ্ঞতা কম ছিল। ঘরোয়া ক্রিকেট থেকে এটা অনেক অনেক আলাদা। কিছুটা সময় লাগে তাদের। তারপরও তারা ফিল্ডিং করেছে। ব্যাটিংও পুরোপুরি করার চেষ্টা করেছে। এ ম্যাচে সাব্বিরও পুরোপুরি থেকে খেলার চেষ্টা করেছে। এছাড়া যারা দলের বাইরে ছিল তারা ফিরে আসলে আমরা আরও ওপরে থাকব।

প্রশ্ন : হারার পেছনে কারণ কি?

মাশরাফি : আমাদের ব্যাটসম্যানরা যেভাবে খেলার কথা ছিল সেভাবে খেলতে পারেনি। উইকেটটা ভালো ছিল। আমরা একটা ওভারে খুব ভালো রান পেয়ে যাওয়ার পর উইকেটটা ফল করল। সাকিব-বিজয়ের উইকেটটা খুব ভালো ক্যাচ হয়েছে। এটাই পার্ট অব ক্রিকেট। হয়ত ব্যাটসম্যানেরও ভুল হতে পারে। যাই হোক আমাদের এক্সকিউজ না দিয়ে; আমাদের নিজেদের ঘাড়ে নিতে হবে এটা। ভালো ব্যাটিং করতে পারিনি টিমওয়াইজ। এজন্যই আমরা ম্যাচটা হেরেছি। আরও ১০টা বা ২০টা রান হলে ম্যাচটা ভালো হতো আমাদের জন্য। এটা আসলে খারাপ হয়ে গেছে। ইনশাল্লাহ সামনে ওয়ানডে সিরিজ শুরু হবে ওখানে সবাই সেরাটা দিবে।

প্রশ্ন : সাকিবকে দিয়ে কেন বল করালেন না?

মাশরাফি : আমরা চেয়েছিলাম শেষ ওভারটা আরও টাইট করে দিতে। ১৮/১৯ ওভারে আমি এবং রুবেল মিলে। প্রথম থেকেই সাকিবকে আমরা আউট করে রেখেছিলাম। সাকিব করতে পারবে না। কারণ মাঠে অনেক শিশির ছিল। হাতে বল গ্রিপ করছিল না। পেস বোলারদেরই হাত থেকে বল বের হয়ে যাচ্ছিল। যখন পেরেরা ছিল তা অনেক কঠিন ছিল। শেষ ম্যাচে যখন আগে ব্যাটিং করেছিলাম ডিউ চিন্তা করেই ব্যাটিং করেছিলাম। ওই ম্যাচে কিন্তু আমরা কোনো ডিউ পাইনি। ওরা কিন্তু অনেকটা সাহায্য পেয়েছে। আগের ম্যাচে সাকিব যে বলটি আউট হয়েছিল ওই চিন্তা করে ব্যাটিং নিয়েছি। এ ম্যাচে বল নিচু ছিল। কিন্তু ডিউটার জন্য আমরা বল গ্রিপ করতে পারছিলাম না। ওই চিন্তা থেকেই ব্যাটিং নেওয়া। কিন্তু দুভাগ্যবশত ডিউটা পাওয়া গেছে।

(দ্য রিপোর্ট/আরআই/ওআইস/এএস/এএল/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর