thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

জলবায়ু পরিবর্তন ঠেকাতে একসঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র-চীন

২০১৪ ফেব্রুয়ারি ১৫ ১৫:০৪:২৮
জলবায়ু পরিবর্তন ঠেকাতে একসঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র-চীন

দ্য রিপোর্ট ডেস্ক : জলবায়ু পরিবর্তনের প্রভাব কমিয়ে আনতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। পৃথিবীর সর্ব্বোচ্চ গ্রিনহাউস গ্যাস নির্গমণকারী এই দেশ দুইটি শনিবার এ ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চীনে ঝটিকা সফরে গিয়ে বলেন, ‘২০২০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনার যে পরিকল্পনা করা হয়েছে তা বাস্তবায়নে যুক্তরাষ্ট্র ও চীন একসঙ্গে কাজ করবে। তথ্য আদানপ্রদানের মাধ্যমে দেশ দুটি একে অপরকে সহযোগিতা করবে।’

চীনের সহযোগিতাকে স্বাগত জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কেরি গণমাধ্যম কর্মীদের জানান- জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দুই দেশের এই উদ্যোগ আন্তর্জাতিক অঙ্গনে ও আগামী বছর প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে ইতিবাচক প্রভাব রাখবে।

১৯৯৭ সালে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কিয়োটো প্রটোকল নামে একটি চুক্তি করা হয়। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এটি প্রথম ও একমাত্র আন্তর্জাতিক চুক্তি। এই চুক্তি অনুসারে বিশ্বের শিল্পসমৃদ্ধ দেশ গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর বাধ্যতামূলক লক্ষ্য নির্দিষ্ট করে। যুক্তরাষ্ট্র কখনই এ চুক্তি স্বাক্ষরে সম্মতি দেয়নি। ২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে এর বৈঠক হওয়ার কথা রয়েছে।

গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে ও দরিদ্র দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমাতে নতুন একটি আন্তর্জাতিক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। (সূত্র : রয়টার্স)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/এএইচ/ফেব্রুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর