thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

লোকসভা নির্বাচনে প্রভাব ফেলবে কেজরিওয়ালের পদত্যাগ?

২০১৪ ফেব্রুয়ারি ১৫ ১৭:১৪:১১
লোকসভা নির্বাচনে প্রভাব ফেলবে কেজরিওয়ালের পদত্যাগ?

দ্য রিপোর্ট ডেস্ক : দিল্লির মসনদে বসার ৪৯ দিনের মাথায় ফের সাধারণ মানুষের কাতারেই নেমে আসলেন আম আদমির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়াল।

তার এই পদত্যাগকে মূলত দলের বিজয় হিসেবেই দেখছে আম আদমি পার্টি। তবে এএপি যেহেতু আসন্ন লোকসভা নির্বাচনের জন্যও দুঃসাহসী প্রচারণা শুরু করেছে। তাই সদ্য রাজনীতিতে পা রাখা কংগ্রেস ও বিজেপি উভয় দলেরই বিরাগভাজন এএপি’র রাজনীতির ক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকলে নিজেদের অঙ্গীকারের বিষয়টিও মাথায় রাখা উচিত।

কেজরিওয়ালের বিদায়ী ভাষণের সময় তার প্রতিটি কথায় সমর্থকদের উল্লাস দেখে মনে হয়েছে, কেজরিওয়ালের প্রতি তাদের সমর্থন অটুট রয়েছে। এ ছাড়া দিল্লি অপেক্ষাকৃত দরিদ্র ও অনগ্রসর মহলে কেজরিওয়ালের সমর্থন বেড়েছে। কেজরিওয়াল যে তাদের জন্য লড়াই করতে প্রস্তুত, তা এই শ্রেণী এরই মধ্যে দেখেছে।

আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে হিসাব-নিকাশ করে তাৎক্ষণিকভাবে এএপি বুঝেছে যে, দিল্লির নির্বাচনে সাফল্যের পর জাতীয় পর্যায়েও তারা ইতিবাচক কিছু করতে পারবে। তবে লোকসভা নির্বাচনে সাফল্য খুব একটা সহজ হবে না। এএপি’র এ জন্য মনের জোর ও ভাগ্য দুটোই প্রয়োজন হবে।

এদিকে কেজরিওয়ালের বড় সমর্থক মধ্যবিত্ত শ্রেণীর মধ্যেও হ্রাস পেয়েছে তার জনপ্রিয়তা। আফ্রিকান নারীদের সঙ্গে বিরূপ আচরণসহ রাজপথে এএপি বেশ কয়েকবার নাটকীয় পরিবেশ সৃষ্টি করায় কেজরিওয়ালের ওপর নাখোশ এই শ্রেণী। এএপি রাজপথের আন্দোলনই সবচেয়ে ভালো পারে তা বোঝা গেছে এএপি’র এ সব কর্মকাণ্ডে। এএপি’র প্রতিপক্ষও এই দলটিকে হালকাভাবে নিচ্ছে না। সূত্র : টিএনএন।

(দ্য রিপোর্ট/কেএন/সা/ফেব্রুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর