thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

সমাধান ছাড়াই শেষ সিরিয়া শান্তি আলোচনা

২০১৪ ফেব্রুয়ারি ১৫ ২০:৫৪:০৯
সমাধান ছাড়াই শেষ সিরিয়া শান্তি আলোচনা

দ্য রিপোর্ট ডেস্ক : কার্যত কোনো সমাধান ছাড়াই সমাপ্তি ঘটল সিরিয়া শান্তি আলোচনার দ্বিতীয় রাউন্ডের। তবে আসাদ সরকার ও বিদ্রোহীরা জেনেভায় তৃতীয় রাউন্ডের আরেকটি শান্তি আলোচনায় বসার ব্যাপারে একমত হয়েছেন।

কিন্তু পুনরায় কবে আলোচনা শুরু হবে তার কোনো তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। আর দ্বিতীয় রাউন্ডের আলোচনায়ও তেমন কোনো অগ্রগতিই হয়নি বলা চলে।

সিরিয়া শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী জাতিসংঘ দূত লাখদার ব্রাহিমি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, দুই পক্ষ চারটি বিষয়ে সংলাপের ব্যাপারে একমত হয়েছে। চারটি বিষয় হল- ‘সন্ত্রাস’ বা সহিংসতার বিরুদ্ধে সম্মিলিত লড়াই করা, সংকট উত্তরণকালীন অন্তর্বর্তী সরকার গঠন, জাতীয় প্রতিষ্ঠান সংরক্ষণ ও জাতীয় ঐকমত্য।

তবে প্রথম দুই রাউন্ডের আলোচনায় কোনো সমাধান বের করে নিয়ে আসতে না পারায় সিরিয়ার জনগণের কাছে দুঃখ প্রকাশ করেছেন ব্রাহিমি। তিনি বলেন, ‘আমি সিরিয়ার জনগণের কাছে ক্ষমা চাই। আমি তাদের কাছে ক্ষমা চাই যে, দুই রাউন্ড শান্তি আলোচনার পরও আমরা তাদের তেমন কোনো সহায়তা করতে পারিনি।’

ব্রাহিমি দু’পক্ষকেই তৃতীয় রাউন্ডের আলোচনায় অবশ্যই অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন।

তৃতীয় রাউন্ডের আলোচনা কবে নাগাদ শুরু হবে তার কোনো তারিখ নির্ধার‌ণ না করা হলেও ব্রাহিমি পরিষ্কার করে বলেছেন যে, তৃতীয় রাউন্ডের আলোচনা অবশ্যই অনুষ্ঠিত হবে।

সিরিয়ায় তিন বছর ধরে চলা গৃহযুদ্ধে নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১ লাখ ৪০ হাজারে দাঁড়িয়েছে। আর গৃহহীন হয়েছেন অন্তত ৯৫ লাখ লোক।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/সা/ফেব্রুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর