thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

তুরস্কের সংসদে মুষ্ঠিযুদ্ধ

২০১৪ ফেব্রুয়ারি ১৫ ২২:৪১:৫০
তুরস্কের সংসদে মুষ্ঠিযুদ্ধ

দ্য রিপোর্ট ডেস্ক : তুরস্কের বিচার বিভাগের সংস্কার সাধনে দেশটির সংসদে উত্থাপিত এক পরিকল্পনাকে কেন্দ্র করে বিতর্কের জের ধরে এমপিদের মধ্যে মুষ্ঠিযুদ্ধ হয়। এ ঘটনায় বিরোধীপক্ষের এক এমপির নাক ফেটে রক্ত বের হয়। আরেক সরকারদলীয় এমপির হাতের আঙ্গুল ভেঙ্গে যায়।

তুরস্কের বিচার বিভাগীয় সর্বোচ্চ সংগঠন সুপ্রিম বোর্ড অফ জাজেস এন্ড প্রসিকিউটরস- এইচএসওয়াইকে’কে দেশটির বিচার মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য ক্ষমতাসীন সরকার ওই বিলটি উত্থাপন করে। এ নিয়ে রাতভর বিতর্ক চলাকালে কয়েক ডজন এমপি মুষ্ঠিযুদ্ধে লিপ্ত হন।

দেশটির বিচার বিভাগ গত মাসে বলেন, পরিকল্পনাটি অসাংবিধানিক এবং বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন করবে।

বিলটি ক্ষমতাসীন প্রধানমন্ত্রী রিসেপ তায়েপ এরদোয়ানের দল একে পার্টি উত্থাপন করে। এক দুর্নীতি তদন্তে এরদোগানের কয়েকজন মিত্র গ্রেফতার হওয়ার পরই এই বিলটি উত্থাপন করা হয়।

এইচএসওয়াইকে’র নিয়ন্ত্রণ নিয়ে প্রধানমন্ত্রী রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা তুরস্কের প্রভাবশালী ইসলামি চিন্তাবিদ ফাতুল্লা গুলানের বিরোধ চলছে। কয়েক দশক ধরে দেশটির পুলিশ ও বিচার বিভাগে গুলানের অনুসারীরাই প্রভাবশালী।

ক্ষমতাসীন একে পার্টির নেতা ও প্রধানমন্ত্রী এরদোয়ানের ভাষ্য অনুযায়ী, তাকে ক্ষমতাচ্যুত করতেই গুলানের অনুসারীরা দুর্নীতির অভিযোগ তদন্তের উদ্যোগ নিয়েছে।প্রসঙ্গত, তুরস্কের বিচার বিভাগ ও সেনাবাহিনী প্রধানত সেক্যুলারদের প্রভাবাধীন। এরা আধুনিক সেক্যুলার তুরস্কের জনক কামাল আতাতুর্কের আদর্শের অনুসারী। কিন্তু ইসলামপন্থী একে পার্টি এ প্রতিষ্ঠানগুলোর উপর নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। সে উদ্দেশেই উক্ত বিলটি সংসদে পাস করা হয়। এর মধ্য দিয়ে একে পার্টি অবশেষে বিচার বিভাগের উপর তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করল।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বহু দিন ধরেই তুরস্ককে তার বিচার ব্যবস্থাকে ইইউ’র মানদণ্ড অনুযায়ী সংস্কার করার জন্য চাপ দিয়ে আসছে। এ বিল পাসের ফলে তা আরও পিছিয়ে পড়ল বলে ধারণা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/এএল/ফেব্রুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর