thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

ইন্দোনেশিয়াতেও জলবায়ু পরিবর্তন ঠেকানোর আহ্বান কেরির

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১৪:২৮:১২
ইন্দোনেশিয়াতেও জলবায়ু পরিবর্তন ঠেকানোর আহ্বান কেরির

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আন্তর্জাতিক সম্প্রদায়কে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করার আহ্বান জানিয়েছেন। ইন্দোনেশিয়া সফরে গিয়ে রবিবার রাজধানী জাকার্তায় দেওয়া বক্তৃতায় এই আহ্বান জানান তিনি।

বক্তৃতায় কেরি এশিয়ার দেশগুলো জলবায়ু পরিবর্তনে কিভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা তুলে ধরেন। জলবায়ুর পরিবর্তন পৃথিবীকে এমন বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে যেখান থেকে আর ফেরা যায় না বলেও উল্লেখ করেন তিনি।

জীবাশ্ম জ্বালানির দূষণ কমিয়ে আনতে ২০১৫ সালের মধ্যে একটি নতুন চুক্তি করতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের মধ্যে সমঝোতার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

২০১৫ সালে প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে কিয়োটা চুক্তির সাফল্য হিসেবেই ধরা হচ্ছে এই নতুন চুক্তিকে। কিয়োটা চুক্তি ২০২০ সালে মেয়াদ শেষ করবে। ১৯৯৭ সালে হওয়া এই চুক্তিটি যুক্তরাষ্ট্র কখনই অনুমোদন করেনি।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ গ্রিন হাউস গ্যাস সব থেকে বেশি নির্গত করে যুক্তরাষ্ট্র ও চীন। কার্বন ডাই আক্সাইড নির্গমন কমানোর প্রতিশ্রুতি দিয়ে শনিবার যৌথ বিবৃতি দেয় দেশ দুটি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কেরি বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়াকে দিয়ে তার আঞ্চলিক সফর শুরু করেন। চীন ঘুরে শনিবার তিনি ইন্দোনেশিয়ায় পৌঁছান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই সফর প্রেসিডেন্ট ওবামার ‘পিভোট টু এশিয়া’ নীতিরই অংশ। ২০১২ সালে শুরু হওয়া এই পররাষ্ট্র নীতি অনুসারে ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে মনোযোগ কমিয়ে এশিয়ার দিকে দৃষ্টি দেওয়ার কথা রয়েছে। (সূত্র : বিবিসি)

(দ্য রিপোর্ট/আরজে/এমডি/শাহ/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর